ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

রাজধানীর গ্যাসলাইন পর্যবেক্ষণে কমিটি গঠনের নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৩
রাজধানীর গ্যাসলাইন পর্যবেক্ষণে কমিটি গঠনের নির্দেশ

ঢাকা: রাজধানীর নাগরিকদের নিরাপদ জীবন-যাপনের স্বার্থে ঢাকা সিটি করপোরেশনের প্রত্যেক ওয়ার্ডের স্থাপনা-ভবনের পয়ঃনিষ্কাশন-বর্জ্য ও গ্যাসলাইন নিয়মিত পর্যবেক্ষণ করতে একটি পর্যবেক্ষণ কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সংশ্লিষ্ট বিভাগের বিশেষজ্ঞদের সমন্বয়ে এ কমিটি গঠন করতে হবে।

মঙ্গলবার (১৪ মার্চ) এক রিট আবেদনের প্রাথমিক শুনানি করে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

কমিটি গঠনের পর পর্যবেক্ষণে যদি পয়ঃনিষ্কাশন ও গ্যাসলাইনের কোনো ত্রুটি-বিচ্যুতি ধরা পড়ে, তবে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার স্বার্থে কমিটিকে চার সপ্তাহের মধ্যে আদালতে অগ্রগতি প্রতিবেদন দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

সাত দিনের মধ্যে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) চেয়ারম্যান, তিতাস গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি), ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাকে (সিইও) এ কমিটি করতে বলা হয়েছে।

সম্প্রতি রাজধানীর সায়েন্স ল্যাব ও গুলিস্তানের সিদ্দিকবাজার এলাকায় ভবনে বিস্ফোরণের পরিপ্রেক্ষিতে পরিবেশ ও মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে গত রোববার (১২ মার্চ) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি করা হয়।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৩
টিএ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।