ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সুপ্রিম কোর্টের অভ্যন্তরে বিশেষায়িত গাড়ি চালু

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৪
সুপ্রিম কোর্টের অভ্যন্তরে বিশেষায়িত গাড়ি চালু

ঢাকা: সুপ্রিম কোর্টের অভ্যন্তরে আইনজীবীদের চলাচলের জন্য বিশেষায়িত গাড়ি (গলফ কার্ট) চালু করা হয়েছে।

সুপ্রিম কোর্টের ব্যবস্থাপনায় সোমবার (২২ জানুয়ারি) এ তিনটি গলফ কার্টের উদ্বোধন করেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

এ সময় আপিল বিভাগের বিচারপতি ও সুপ্রিম কোর্টের আইনশৃঙ্খলা ও নিরাপত্তা  কমিটির প্রধান বিচারপতি এম ইনায়েতুর রহিম, আপিল বিভাগের বিচারপতি মো. আশফাকুল ইসলাম, আপিল বিভাগের বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরা, অ্যাটর্নি জেনারেল এ  এম আমিন উদ্দিন, সুপ্রিম কোর্ট বার সভাপতি মো.মোমতাজ উদ্দিন ফকির  উপস্থিত ছিলেন।

৮ সিটের এ তিনটি কার্ট সুপ্রিম কোর্ট মাজার গেট থেকে সুপ্রিম কোর্টের অভ্যন্তরে সোনালী ব্যাংক পর্যন্ত চলাচল করবে।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) থেকে এ বাহন চলাচল করবে। পরবর্তীতে সুপ্রিম কোর্টের অভ্যন্তরে রিকশা চলাচল বন্ধ করে দেওয়া হবে।

গলফ কার্ট উদ্ধোধন উপলক্ষে আলোচনা সভায় প্রধান বিচারপতি বলেন, সুপ্রিম কোর্টের নিরাপত্তার কথা চিন্তা করে ও পরিবেশ সুন্দর রাখতে রিকশার পরিবর্তে গলফ কার্ট চলাচলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রাথমিকভাবে সুপ্রিম কোর্ট থেকে আইনজীবীদের চলাচলের জন্য তিনটি গলফ কার্ট দেওয়া হয়েছে। প্রয়োজনে সংখ্যা বাড়ানো হবে। সু্প্রিম কোর্ট আইনজীবী সমিতি চাইলে তিনটির সঙ্গে আরও গলফ সংযুক্ত করতে পারবে।

সুপ্রিম কোর্টের আইনশৃঙ্খলা ও নিরাপত্তা  কমিটির প্রধান বিচারপতি এম ইনায়েতুর রহিম বলেন,পৃথিবীর অধিকাংশ দেশে সুপ্রিম কোর্টের নিরাপত্তার কথা বিশেষভাবে ভাবা হয়। সেসব দেশে সুপ্রিম কোর্টে প্রবেশের ক্ষেত্রে অনেক বিধি নিষেধ রয়েছে। বাংলাদেশের সুপ্রিম কোর্টের নিরাপত্তার কথা ভেবে প্রধান বিচারপতির বিশেষ উদ্যোগে গলফ কার্ট উদ্ধোধন করা হলো। তিনি এ উদ্যোগ বাস্তবায়নে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ও সব আইনজীবীদের সহযোগিতা কামনা করেন।


বাংলাদেশ সময়: ২১৫১ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৪
ইএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।