ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

টাম্পাকো মালিকের জামিন আবেদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৬
টাম্পাকো মালিকের জামিন আবেদন

টঙ্গীর টাম্পাকো ফয়েলস কারখানার দুর্ঘটনায় করা হত্যা মামলায় কারখানার চেয়ারম্যান সৈয়দ মকবুল হোসেন ও তার পরিবারের সদস্যসহ আট কর্মকর্তা হাইকোর্টে জামিন আবেদন করেছেন।

ঢাকা: টঙ্গীর টাম্পাকো ফয়েলস কারখানার দুর্ঘটনায় করা হত্যা মামলায় কারখানার চেয়ারম্যান সৈয়দ মকবুল হোসেন ও তার পরিবারের সদস্যসহ আট কর্মকর্তা হাইকোর্টে জামিন আবেদন করেছেন।

সোমবার (২১ নভেম্বর) বিচারপতি একেএম আসাদুজ্জামান ও বিচারপতি জাফর আহমদের এ আবেদনের ওপর আংশিক শুনানি হয়েছে।

এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য মঙ্গলবার দিন ধার্য করেছেন আদালত।

গত ১০ সেপ্টেম্বর গাজীপুরের টঙ্গীর বিসিক শিল্পনগরী এলাকার টাম্পাকো ফয়েলস কারখানায় ভয়াবহ বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এ ঘটনায় অনেক হতাহতের ঘটনা ঘটে। দুর্ঘটনার পর ১২ সেপ্টেম্বর টঙ্গী থানায় হত্যা ও হত্যা চেষ্টার অভিযোগে দুটি মামলা দায়ের করা হয়। এই দুটি মামলায় প্রতিষ্ঠানটির চেয়ারম্যানসহ ৮ জন হাইকোর্টে আত্মসমর্পণ করেন।

তারা হলেন- মকবুলের স্ত্রী সাজেদা পারভীন হোসেন, পুত্র টাম্পাকোর ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ তানভীর আহমেদ ও মেয়ে আবিদা হোসেন, মহা-ব্যবস্থাপক শফিকুর রহমান, ব্যবস্থাপক (প্রশাসন) মনির হোসেন, ডিএমডি সাফি-উস-সামি আলমগীর ও ব্যবস্থাপক (প্রশাসন ও আইন) আবু হানিফ।

আদালতে জামিন আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী আবদুল বাসেত মজুমদার। সঙ্গে ছিলেন আইনজীবী এম মাহবুব আলী ও এম আতাউল গণি। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারি অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ।

আদালতে আবদুল বাসেত মজুমদার বলেন, দুর্ঘটনার বিষয়ে হাইকোর্টে একটি রিট হয়েছিলো। ওই রিটের শুনানি নিয়ে হাইকোর্ট কারাখানা মেরামত, শ্রমিকদের বেতন-ভাতা এবং হতাহতদের ক্ষতিপূরণ প্রদান এবং কত টাকা এই তিন খাতে ব্যয় হয়েছে তা প্রতিবেদন আকারে আদালতকে অবহিত করতে মালিকপক্ষকে নির্দেশ দেওয়া হয়। এসব নির্দেশনা যতটুকু সম্ভব আমরা বাস্তবায়নের চেষ্টা করেছি। জামিন পেলে পুরোপুরি বাস্তবায়ন করা সম্ভব হবে।

পরে রাষ্ট্রপক্ষে সহকারী অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ বলেন, মালিকের অবহেলার কারণেই কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে বহু শ্রমিক প্রাণ হারিয়েছেন। এর দায় তারা এড়াতে পারেন না।

উভয় পক্ষের আংশিক শুনানি শেষে আদালত পরবর্তী শুনানির জন্য মঙ্গলবার দিন ধার্য করেছেন।

বাংলাদেশ সময়: ২১১০ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৬
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।