ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

‘বিনা বিচারে’ কারাবন্দি আরও ৭ জনকে হাজিরের নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৪ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬
‘বিনা বিচারে’ কারাবন্দি আরও ৭ জনকে হাজিরের নির্দেশ

বিনা বিচারে এক যুগেরও বেশি সময় ধরে কারাগারে থাকা এক গারো তরুণসহ সাতজনকে আগামী বছরের ২৪ জানুয়ারি হাজিরের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

ঢাকা: বিনা বিচারে এক যুগেরও বেশি সময় ধরে কারাগারে থাকা এক গারো তরুণসহ সাতজনকে আগামী বছরের ২৪ জানুয়ারি হাজিরের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
 
একইসঙ্গে তাদেরকে কেন জামিন দেওয়া হবে না-তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।


 
বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
 
ওই সাতজন হলেন- কুষ্টিয়ার রাসেল শেখ, রাজধানীর বাড্ডার সাইদুর রহমান, মতিঝিলের মাসুদ, কেরানীগঞ্জের রাজীব হোসেন, গাজীপুরের বোর্ডবাজারের বাবু,  ব্রাহ্মণবাড়িয়ার পারভেজ ও নেত্রকোনার গারো তরুণ লিটন।
 
তারা সবাই বিভিন্ন মামলায় এক যুগের বেশি সময় ধরে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এ বন্দি রয়েছেন।

সম্প্রতি একটি বেসরকারি টিভি চ্যানেল ওই সাতজনকে নিয়ে প্রতিবেদন প্রচার করে। প্রচারিত প্রতিবেদনটি আদালতে উপস্থাপন করেন সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির প্যানেল আইনজীবী বেহেশতী মারজান। এরপর আদালত আদেশ দেন।

কারাবন্দিদের মধ্যে কুষ্টিয়া সদরের আইয়ুব শেখের ছেলে রাসেল শেখ কাফরুল থানার একটি মামলায় ২০০৪ সালের ১১ ডিসেম্বর থেকে কারাগারে রয়েছেন। ঢাকার অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতে-৩ বিচারাধীন এ মামলায় তাকে এ পর্যন্ত ৫৫ কার্যদিবস হাজির করা হয়েছে।
 
বাড্ডার আদর্শনগরের তাইবুর রহমানের ছেলে সাইদুর রহমান নারী নির্যাতনের একটি মামলায় ২০০৫ সালের ০৬ সেপ্টেম্বর থেকে কারাগারে রয়েছেন। ঢাকার নারী ও শিশু আদালতে-৪ বিচারাধীন এ মামলায় সাইদুরকে ৫৯ বার আদালতে হাজির করা হয়।
 
কেরাণীগঞ্জের ইমানদিপুরের মাহবুব আলমের ছেলে রাজীব হোসেন খিলগাঁও থানার একটি মামলায় ২০০৩ সালের ৬ ডিসেম্বর থেকে কারাগারে রয়েছেন। ঢাকার অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতে-৪ বিচারাধীন এ মামলায় তাকে ৪৪ কার্যদিবস হাজির করা হয়েছে।
ব্রাহ্মণবাড়িয়ার পৈরতলার চান মিয়ার ছেলে মো. পারভেজ কোতোয়ালি থানায় নারী নির্যাতনের একটি মামলায় ২০০৪ সালের ০২ জুলাই থেকে কারাগারে রয়েছেন। ঢাকার নারী ও শিশু আদালতে-৩ বিচারাধীন এ মামলায় পারভেজকে ৪২ কার্যদিবস হাজির করা হয়েছে।
 
মতিঝিলের ওবায়দুর রহমানের ছেলে মাসুদ শ্যামপুর থানার একটি মামলায় ২০০৩ সালের ০১ এপ্রিল থেকে কারাগারে রয়েছেন। ঢাকার অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতে-২ মামলাটি বিচারাধীন রয়েছে।

নেত্রকোনার কমলাকান্দার চেংগিনি এলাকার প্রসেন সাংমার ছেলে লিটন উত্তরা থানার একটি মামলায় ২০০৫ সালের ২৩ জানুয়ারি থেকে কারাগারে রয়েছেন। ঢাকার অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতে-৮ বিচারাধীন এ মামলায় ৫৮ কার্যদিবস হাজির করা হয়েছে তাকে।  

গাজীপুরের জয়দেবপুরের বোর্ডবাজার এলাকার শাহাবুদ্দিনের ছেলে বাবু রমনা থানার নারী নির্যাতনের একটি মামলায় ২০০৩ সালের ১১ ডিসেম্বর থেকে কারাগারে রয়েছেন। ঢাকার নারী ও শিশু আদালতে-৩ বিচারাধীন এ মামলায় বাবুকে ৪৪ কার্যদিবস হাজির করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১২২৩ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।