ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আইন ও আদালত

রিজার্ভ চুরির প্রতিবেদন দাখিল করেনি সিআইডি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৬ ঘণ্টা, এপ্রিল ১, ২০১৮
রিজার্ভ চুরির প্রতিবেদন দাখিল করেনি সিআইডি

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের (বিবি) রিজার্ভের অর্থ চুরির মামলার তদন্ত প্রতিবেদন দাখিল করেনি মামলাটির তদন্ত সংস্থা সিআইডি।

রোববার (০১ এপ্রিল) মামলাটির প্রতিবেদন দাখিলের জন্য দিন ধার্য ছিলো। কিন্তু সিআইডি কোনো প্রতিবেদন দাখিল না করায় আগামী ৩ মে প্রতিবেদন দাখিলের জন্য দিন ধার্য করেছেন ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এ কে এম মঈন উদ্দিন সিদ্দিকী।


 
এ নিয়ে মামলাটির প্রতিবেদন দাখিলের জন্য ২২ বার সময় দিলেন আদালত।
 
২০১৬ সালের ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে (নিউইয়র্ক ফেড) রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের হিসাব থেকে ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরির ঘটনা ঘটে। এর মধ্যে ৮ কোটি ১০ লাখ ডলার ফিলিপাইনের আরসিবিসি’র চারটি অ্যাকাউন্টে, আর বাকি ২ কোটি ডলার চলে যায় শ্রীলঙ্কায়।
 
চুরিকৃত ডলার ফিলিপাইনের একটি ক্যাসিনোতে চলে যায়। হ্যাকাররা একটি বানান ভুল করায় ২ কোটি ডলার শ্রীলঙ্কায় পাঠনোর চেষ্টা ব্যর্থ হয়। পরে ফিলিপাইনের সিনেট শুনানির মাধ্যমে বাংলাদেশ ব্যাংক ১ কোটি ৫২ লাখ ডলার ফেরত আনতে সক্ষম হয়।
 
রিজার্ভ চুরির ঘটনায় ২০১৬ সালের ১৫ মার্চ বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং বিভাগের যুগ্ম পরিচালক জুবায়ের বিন হুদা মতিঝিল থানায় এ মামলাটি দায়ের করেন।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, এপ্রিল ০১, ২০১৮ 
এমআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।