ঢাকা, মঙ্গলবার, ১১ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারি ২০২২, ২১ জমাদিউস সানি ১৪৪৩

আইন ও আদালত

ছাত্র অধিকারের সজলের পরীক্ষা কারাগারেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৯ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২১
ছাত্র অধিকারের সজলের পরীক্ষা কারাগারেই মো. সজল মিয়া

ঢাকা: শাহবাগ থানার বিশেষ ক্ষমতা আইনের মামলায় সাড়ে সাত মাসে বিভিন্ন আদালতে পাঁচবার আবেদন করেও মেলেনি জামিন। শেষ পর্যন্ত কারাগার থেকেই পরীক্ষা দিতে হচ্ছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের ঢাকা মহানগর উত্তরের যুগ্ম সাধারণ সম্পাদক মো. সজল মিয়াকে।

 

বুধবার (১০ নভেম্বর) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আবুবকর ছিদ্দিক তার পরীক্ষা নিতে কারা কর্তৃপক্ষকে কারাবিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন।

সজল খিলগাঁও মডেল কলেজের বাংলা বিভাগের অনার্স প্রথম বর্ষের ছাত্র। আগামী ১৩ নভেম্বর তার প্রথম বর্ষের পরীক্ষা শুরু হবে। এদিন সজলের পক্ষে তার আইনজীবী খাদেমুল ইসলাম কারাবিধি অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণের আবেদন করেন। সেই আবেদন মঞ্জুর করে আদালত এই আদেশ দেন।

প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য আদালত আদেশের অনুলিপি কেরানীগঞ্জের সিনিয়র জেল সুপার, জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক, সংশ্লিষ্ট অনুষদের ডিন, পরীক্ষা কেন্দ্র হাবিবুল্লাহ বাহার কলেজের কেন্দ্র পরিচালক, খিলগাঁও মডেল কলেজের অধ্যক্ষ ও একই কলেজের বাংলা বিভাগের চেয়ারম্যানকে দেওয়ার নির্দেশ দেন।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আগমনের সময় সহিংসতার প্রতিবাদে জাতীয় প্রেসক্লাবের সামনে ভাসানী অনুসারী পরিষদের এক মানববন্ধন থেকে সজলসহ চারজনকে গ্রেফতার করে পুলিশ। গ্রেফতার অন্যরা হলেন- ছাত্র অধিকার পরিষদের সাবেক কেন্দ্রীয় যুগ্ম আহ্বায়ক ও সোহরাওয়ার্দী কলেজের শিক্ষার্থী রবিউল হাসান, ঢাকা কলেজ শাখার যুগ্ম সাধারণ সম্পাদক নজরুল করিম সোহাগ ও ঢাকা মহানগর দক্ষিণের যুগ্ম সাধারণ সম্পাদক ও সরকারি বাংলা কলেজের শিক্ষার্থী আল-আমিন।  

গ্রেফতারের পর থেকে বিভিন্ন সময়ে পাঁচবার জামিনের আবেদন করা হলেও তা নামঞ্জুর হয়। আগামী ১৫ নভেম্বর ঢাকার মহানগর দায়রা জজ আদালতে জামিন শুনানির দিন ধার্য রয়েছে।

বাংলাদেশ সময়: ০০৩৬ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২১
কেআই/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa