ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আইন ও আদালত

নিউমার্কেট এলাকায় সংঘর্ষ

আরেক মামলায় ঢাকা কলেজের ৫ শিক্ষার্থী রিমান্ডে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, মে ৯, ২০২২
আরেক মামলায় ঢাকা কলেজের ৫ শিক্ষার্থী রিমান্ডে ফাইল ছবি

ঢাকা: ঈদের আগে রাজধানীর নিউমার্কেট এলাকায় সংঘর্ষ চলাকালে পুলিশের কাজে বাধা দেওয়ার মামলায় ঢাকা কলেজের ৫ শিক্ষার্থীকে তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। সোমবার (০৯ মে) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তামান্না ফারাহ শুনানি শেষে এই আদেশ দেন।

রিমান্ডপ্রাপ্ত ৫ শিক্ষার্থী হলেন- ঢাকা কলেজের হিসাববিজ্ঞান বিভাগের ছাত্র আব্দুল কাইয়ুম ও পলাশ, সমাজ বিজ্ঞানের ছাত্র ইরফান, বাংলা বিভাগের ছাত্র ফয়সাল ও ইতিহাস বিভাগের জুনায়েদ ইসলাম।

নিউমার্কেট এলাকায় সংঘর্ষে ডেলিভারিম্যান নাহিদ হত্যা মামলায় এই ৫ আসামির এর আগে গত ২৮ এপ্রিল দুই দিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত। গত ১ মে রিমান্ড শেষে তাদের কারাগারে পাঠানো হয়।

এরপর পুলিশের কাজে বাধা দেওয়ার মামলায় এ ৫ শিক্ষার্থীকে গ্রেপ্তার দেখানোসহ ৫ দিনের রিমান্ড আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা (আইও) নিউমার্কেট থানার পুলিশ পরিদর্শক হালদার অর্পিত ঠাকুর। প্রথমে ৫ শিক্ষার্থীকে গ্রেপ্তার দেখানোর আবেদন মঞ্জুর করেন আদালত। এরপর রিমান্ড শুনানি হয়। আসামিপক্ষে তাদের আইনজীবী রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন। শুনানি শেষে আদালত ৫ শিক্ষার্থীর তিন দিন করে রিমান্ডের আদেশ দেন।

সিএমএম আদালতে নিউমার্কেট থানার সাধারণ নিবন্ধন শাখার কর্মকর্তা পুলিশের উপ-পরিদর্শক শরীফ সাফায়েত হোসেন রিমান্ডের বিষয়টি জানান।

উল্লেখ্য, গত ১৮ এপ্রিল দিবাগত রাত ১২টার দিকে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে নিউমার্কেটের ব্যবসায়ী ও কর্মচারীদের সংঘর্ষ হয়। প্রায় আড়াই ঘণ্টা চলে এ সংঘর্ষ। এরপর রাতে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসলেও ১৯ এপ্রিল সকাল ১০টার পর থেকে ফের দফায় দফায় শুরু হয় সংঘর্ষ, যা চলে সন্ধ্যা পর্যন্ত। এ ঘটনায় উভয়পক্ষের অর্ধশতাধিক ব্যক্তি আহত হন। সংঘর্ষে এখন পর্যন্ত দুজন চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। তাদের একজন ডেলিভারিম্যান, অন্যজন দোকান কর্মচারী।

ডেলিভারিম্যান নাহিদের নিহতের ঘটনায় বাবা মো. নাদিম হোসেন বাদী হয়ে নিউমার্কেট থানায় একটি হত্যা মামলা করেছেন। মুরসালিনের ভাই বাদী হয়ে আরও একটি হত্যা মামলা করেছেন।

এদিকে এ ঘটনায় পুলিশ বাদী হয়ে দুটি মামলা করে। একটি মামলা বিস্ফোরক দ্রব্য আইনে এবং অন্যটি পুলিশের ওপর হামলার অভিযোগে। দুই মামলাতে নিউ মার্কেটের ব্যবসায়ী, কর্মচারী ও ঢাকা কলেজের শিক্ষার্থীসহ মোট ১২০০ জনকে আসামি করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, মে ০৯, ২০২২
কেআই/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।