ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

পল্টনে ককটেল বিস্ফোরণ: ৩ বিএনপি কর্মী গ্রেফতার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৮ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২২
পল্টনে ককটেল বিস্ফোরণ: ৩ বিএনপি কর্মী গ্রেফতার

ঢাকা: রাজধানীর পল্টনে শনিবার (৩ ডিসেম্বর) সন্ধ্যায় ককটেল বিস্ফোরণের ঘটনায় বিএনপির তিন নেতাকর্মীকে গ্রেফতার করেছে পল্টন থানা পুলিশ।

গ্রেফতাররা হলেন- বিএনপি কর্মী তারিকুল ইসলাম (৩০), আবু ছায়েদ পাটোয়ারী (৪৫), শ্রমিক দলের কর্মী মো. আবু বকর (৫৪)।

রোববার (৪ ডিসেম্বর) দুপুরে ডিএমপি মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের উপ-কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, শনিবার সন্ধ্যায় তাদের ঘটনাস্থল থেকে গ্রেফতারের পর পল্টন থানায় পুলিশ বাদী হয়ে একটি মামলা দায়ের করে।

পল্টন থানার উপ-পরিদর্শক (এসআই) মো. শামীম হোসেন বাদী হয়ে গ্রেফতার তিনজনসহ নামধারী ১৫ জন ও অজ্ঞাতনামা ৫০-৬০ জনকে আসামি করে বিস্ফোরক আইনে একটি মামলা দায়ের করেন।  

পল্টন থানার উপ-পরিদর্শক (এসআই) মো. শামীম হোসেন বাদী হয়ে গ্রেফতার তিন আসামিসহ ১৫ জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাতনামা ৫০-৬০ জনকে আসামি করে মামলাটি করেন।

এ ঘটনায় পলাতক আসামিরা হলেন- ঢাকা মহানগর দক্ষিণ যুবদলের আহ্বায়ক গোলাম মওলা শাহিন, পল্টন থানা যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক লিয়ন হোসেন ওরফে লিয়ন হক, ১৩ নম্বর ওয়ার্ড (দক্ষিণ) বিএনপি সাধারণ সম্পাদক সরফুদ্দিন খান মুন্না, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির যুগ্ম আহ্বায়ক সেকেন্দার কাদির, পল্টন থানা ছাত্রদলের সদস্য সচিব মওদুদ আহমেদ, পল্টন থানা ছাত্রদল, যুগ্ম-আহ্বায়ক মাহবুবুর রহমান ইমতিয়াজ, পল্টন থানা ছাত্রদলের আহ্বায়ক মো. নোমান খান, বিএনপির শান্তিনগর বাজার ইউনিটের সভাপতি মো. জসিম, পল্টন থানার সেক্রেটারি মো. কাজী হাসিবুর রহমান শাকিল, পল্টন থানা ছাত্রদলের সাবেক সভাপতি আরিফুল হক আরিফ, পল্টন থানা যুবদলের সভাপতি আসিফ ওমর ফারুক, ১৩ নম্বর ওয়ার্ড (উত্তর) বিএনপি সভাপতি মো. সালাউদ্দিনসহ অজ্ঞাতনামা আরও ৫০- ৬০ জন বিএনপি, যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মী।

মামলার এজাহারে উল্লেখ করা হয়- শনিবার সন্ধ্যা ৬টা ১০ মিনিটে নয়াপল্টনের বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আসামিরা সরকারবিরোধী বিভিন্ন স্লোগান দিতে থাকেন। একপর্যায়ে পুলিশকে লক্ষ্য করে বিএনপি কার্যালয়ের সামনে তারা ককটেল বিস্ফোরণ ঘটায়। পরে বিএনপি কর্মীরা সরকারবিরোধী বিভিন্ন স্লোগান দিয়ে মিছিল বের করেন। ওইসময় ঘটনাস্থল থেকে ৩ জনকে গ্রেফতার করা হয়। অন্যান্য আসামিরা বিভিন্ন দিকে পালিয়ে যান।

এজাহারে আরও বলা হয়- ঘটনাস্থল থেকে একটি বিস্ফোরিত ককটেলের অংশবিশেষ উদ্ধার করা হয়। বিস্ফোরণের ঘটনায় বিস্ফোরক দ্রব্যাদি আইনের ৩/৬ ধারা মামলাটি দায়ের করা হয়েছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতাররা জানায়, জনমনে আতংক সৃষ্টিসহ ব্যক্তি বা সম্পত্তির ক্ষতির উদ্দেশ্যে তারা ককটেল বিস্ফোরণ করেন। আগামী ১০ ডিসেম্বর বিএনপির ঢাকা বিভাগীয় গণসমাবেশকে কেন্দ্র করে নিজেদের শক্তিমত্তা প্রদর্শনের অপচেষ্টায় তারা লিপ্ত হন বলেও জানা গেছে।

বাংলাদেশ সময়: ১২২৫ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২২
এসজেএ/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।