ঢাকা, সোমবার, ১৫ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

জাতীয়

মহাকাশ ঘুরে এলো বাংলাদেশের ধনিয়া বীজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২২
মহাকাশ ঘুরে এলো বাংলাদেশের ধনিয়া বীজ মহাকাশে ৬ মাস ঘুরে আসা বাংলাদেশের ধনিয়া বীজ হাতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী স্থাপতি ইয়াফেস ওসমান

সাভার (ঢাকা): বাংলাদেশের পাঠানো ধনিয়া বীজ আন্তর্জাতিক স্পেস স্টেশন ‘জাপানের কিবো মডিউলে’ ৬ মাস থাকার পর দেশে ফিরে এসেছে।  

এই বীজগুলি আনুষ্ঠানিকভাবে গ্রহণ করেছে সাভারের ন্যাশনাল ইনিস্টিউট অব বায়োটেকনোলজি (এনআইবি)।

বুধবার (০৭ ডিসেম্বর) সকালে ‘এশিয়ান হার্বস ইন স্পেস’ মহাকাশের জীববিজ্ঞান গবেষণা প্রকল্পের স্পেস ট্রাভেলড করিয়েন্ডার (ধনিয়া) সীড গ্রহণ অনুষ্ঠানের আয়োজন করে এনআইবি।

এসময় এনআইবি এর সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী স্থাপতি ইয়াফেস ওসমান মহাকাশ থেকে পাঠানো ধনিয়ার বক্স খোলেন। পরে সেই বক্সে থাকা ধনিয়া গাছের কয়েকটি বীজ রোপন করেন তিনি।

গবেষকরা জানিয়েছে, যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা ও জাপানি মহাকাশ গবেষণা সংস্থা জাক্সার যৌথ উদ্যোগে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন পরিচালিত প্রকল্প ‘এশিয়ান হার্বস ইন স্পেস’।  

এর অংশ হিসাবে প্রায় ২০০ ধনিয়া বীজ মহাকাশ ভ্রমণ শেষে বাংলাদেশে ফিরে এসেছে। এই বীজগুলো পাঠানোর সময় একই জাতের কিছু বীজ এনআইবিতে রাখা হয়েছিল। দেশের বীজ ও মহাকাশ থেকে আশা বীজগুলোর মধ্যে পার্থক্য খুঁজে পেতে আরও দুই-তিন সপ্তাহ সময়ের প্রয়োজন হবে।  

অনুষ্ঠানে মন্ত্রী স্থাপতি ইয়াফেস ওসমান বলেন, ‘এশিয়ান হার্বস ইন স্পেস’ প্রকল্পটিতে বাংলাদেশের অংশগ্রহণ এবং পরবর্তীতে এ সংক্রান্ত গবেষণার সুযোগ নিঃসন্দেহে এনআইবি’র চলমান গবেষণায় নতুন মাত্রা যোগ করবে। আমরা চাই আরও এমন গবেষণা করা হোক।

বীজ গ্রহণ অনুষ্ঠানে আরও ছিলেন- এনআইবির মহা পরিচালক ড. মো. সলিমুল্লাহ, যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) এর স্পেস সিস্টেম ল্যাবরেটরীর প্রকৌশলী মিজানুল হক চৌধুরী, গবোষণারটির মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা চন্দ্র দাস ও ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মুসলিমা খাতুন।

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০২২
এসএফ/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa