ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

চাল-ডালের বস্তায় ককটেল এসেছে, এমন খবরে অভিযান: ডিএমপি কমিশনার 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২২
চাল-ডালের বস্তায় ককটেল এসেছে, এমন খবরে অভিযান: ডিএমপি কমিশনার 

ঢাকা: বিএনপি নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে চাল ও ডালের বস্তার মধ্যে ককটেল আসছে এমন খবরে সেখানে অভিযান পরিচালনা করা হয়েছে বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক।

বুধবার (৭ ডিসেম্বর) সন্ধ্যায় ডিএমপি মিডিয়া সেন্টারে ১০ ডিসেম্বর বিএনপির সমাবেশের নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে জরুরি সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

 

ঢাকার পরিস্থিতি আজ কতটুকু খারাপ বলে মনে করেন? আজকে দেখা গেছে, পুলিশের বিশেষায়িত বাহিনী সোয়াটকে রাইফেল হাতে রাস্তায় নামতে, বোম ডিসপোজাল ইউনিট নেমেছে। সাধারণত, বিশেষ কোনো অভিযানে বিশেষ পরিস্থিতিতে তাদের নামানো হয়। এমন কি হলো? পরিস্থিতি কি খুবই খারাপ? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার ফারুক বলেন, আমরা শুনেছি ওইখানে (বিএনপি কার্যালয়ে) অনেক ককটেল বিস্ফোরণ হয়েছে। বিএনপি অফিস থেকে ককটের বিস্ফোরণ হয়েছে। ওইখানে খাবার-দাবার, চাল-ডাল, লাঠিসোঁটা বিভিন্ন কিছু জমা করা হয়েছে এমন খবর পেয়েছি। আমাদের পুলিশ নিরাপত্তার স্বার্থে তাদের শক্তি বাড়িয়েছে। আজ একটা অফিসিয়াল ডে। কোনো পূর্বানুমতি নেই, ১০ ডিসেম্বর সমাবেশ। পল্টনে তারা রাস্তা বন্ধ করে সমাবেশ করবে এটা তো কাম্য নয়।  

আজ তবে কি ককটেলের বিরুদ্ধে পুলিশের পক্ষ থেকে এম-১৬ ব্যবহার, এম-১৬ এর শোডাউন করা হয়েছে? এমন প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, ককটেল শুধু নয়, সামগ্রিক নাশকতার বিরুদ্ধে এম-১৬ ব্যবহার করা হয়েছে।

বিএনপি কার্যালয়ের সামনে পুলিশ বিএনপি নেতাকর্মীদের মধ্যেকার সংঘর্ষে কেউ নিহত হয়েছে কিনা? জানতে চাইলে খন্দকার গোলাম ফারুক বলেন, এরকম তথ্য আমরা এখনো নিশ্চিত হতে পারিনি। আমি একটা মিটিং এ ছিলাম। খোঁজ নিতে হবে।

এমন পরিস্থিতিতে ডিএমপি ১৪৪ ধারা জারি করেনি কেন? সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, এখনও সময় আছে ১০ ডিসেম্বর পর্যন্ত। যদি তারা সিদ্ধান্ত বদল করে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে যায়। তবে তারা যদি বলে আমরা সমাবেশ করতে যাবো না। তবে আইন অনুযায়ী ব্যবস্থা নেবো।

ভিডিও ফুটেছে দেখা যাচ্ছে যে পুলিশ বিএনপির কেন্দ্রীয় কার্যালয় গিয়ে আক্রমণ করেছে এ জিনিসটা কেন করা হলো? জানতে চাইলে ডিএমপি কমিশনার বলেন, আপনি ভিডিও ফুটেজ দেখেছেন আমি এখনো ভিডিও ফুটেজ দেখিনি। তাহলে আমি যতটুকু জানি উনাদের সমাবেশ ১০ ডিসেম্বর। আজ অফিসিয়াল ডে এই দিনে তারা নয়া পল্টনের রাস্তা দখল করে সমাবেশ করছেন। গাড়ি-ঘোরা বন্ধ করে জনদুর্ভোগ সৃষ্টি করে তারা ওইখানে আজকে জমায়েত হবেন, তারা সেখানে সমাবেশ করবেন এটা ঠিক নয়, আমি মনে করি তারা আইন অনুযায়ী কোনো কাজ করেনি।

রাজধানীর প্রবেশ পথ গাবতলী, গুলিস্তান, সায়েদাবাদ যাত্রাবাড়ী এলাকায় চেকপোস্ট বসিয়ে তল্লাশি করা হচ্ছে। তল্লাশির নামে হয়রানির অভিযোগ রয়েছে। যাদের অনেককে আটক করা হচ্ছে বিএনপি নেতাকর্মী হলেই এমন প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, এরকম কোনো তথ্য নেই। নিয়মিত চেকপোস্ট বসছে। এর কারণ হলো আমাদের ১-১৫ ডিসেম্বর পর্যন্ত বিশেষ অভিযান চলছে। ১৪, ১৬ ডিসেম্বর ও ২৫ ডিসেম্বর বড়দিন। এর আগে যাতে কোনো ধরনের নাশকতার ঘটনা না ঘটে সেজন্য আমরা নিরাপত্তা ব্যবস্থার অংশ হিসেবে চেকপোস্ট বসিয়েছি। আমরা কোনো যাত্রীকে আটক বা ঢাকা আসা বন্ধ করিনি।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০২২
এসজেএ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।