ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বঙ্গবন্ধু মানমন্দির: জমির ন্যায্যমূল্য চান মালিকরা 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২২
বঙ্গবন্ধু মানমন্দির: জমির ন্যায্যমূল্য চান মালিকরা 

ফরিদপুর: ফরিদপুরের ভাঙ্গা উপজেলায় বঙ্গবন্ধু মানমন্দির নির্মাণ প্রকল্পের জন্য অধিগ্রহণকৃত জমির ন্যায্যমূল্যের দাবিতে মানববন্ধন করেছেন জমি মালিকরা। ভাঙ্গার নুরুল্লাগঞ্জ ইউনিয়নের ভাঙ্গারদিয়া গ্রামে এ প্রকল্পটি বাস্তবায়নের পরিকল্পনা নেওয়া হয়েছে।

এটি বঙ্গবন্ধু মহাকাশ অবলোকন কেন্দ্র নামেও পরিচিত।  

শুক্রবার (৩০ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে প্রস্তাবিত প্রকল্পের জমিতে প্রায় শতাধিক জমি মালিক এ মানববন্ধন করেন। স্থানীয় জনপ্রতিনিধি ও গ্রামবাসী তাদের সঙ্গে অংশ নেন।  

মানববন্ধনে ভাঙ্গারদিয়া মৌজার জমি মালিক মো. ফারুক হোসেন বলেন, সম্প্রতি উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় হতে দেওয়া নোটিশে আমরা এই জমিতে বঙ্গবন্ধু মহাকাশ অবলোকন কেন্দ্র নির্মাণের কথা জানতে পারি। সরকারের এই উদ্যোগকে আমরা সাধুবাদ জানাই। কিন্তু আমরা চাই আমাদের যেন জমির ন্যায্য ক্ষতিপূরণ দেওয়া হয়।  

রেজাউল মাতুব্বর নামে আরেকজন জমি মালিক বলেন, বংশ পরম্পরায় আমরা এই জমি আবাদ করে জীবিকা নির্বাহ করছি। এছাড়া আমাদের অন্য কোনো অবলম্বন নেই। ক্ষতিপূরণ পেলে সেই টাকা দিয়ে আমাদের অন্যত্র জমি কিনব।

আমেনা বেগম নামে একজন বিধবা নারী বলেন, ৯ বছর আগে আমি ৮ লাখ টাকায় এক বিঘা জমি কিনেছি। এখন আমাকে ৬ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে। এতে আমার বেশ ক্ষতি হয়ে যাবে। আসার জমি তিন ফসলি। প্রতি বছর ২৮ মণ ধান পাই এই জমি থেকে।

নুরুল্লাগঞ্জ ইউপির ৫নং ওয়ার্ডের মেম্বার সরোয়ার মাতুব্বর জানান, এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে তারা প্রধানমন্ত্রীর নিকট আবেদন করেছেন। বর্তমান বাজার মূল্য অনুযায়ী অধিগ্রহণকৃত জমির ক্ষতিপূরণ দাবি করেছেন তারা।

নুরুল্লাগঞ্জ ইউপি চেয়ারম্যান সৈয়দ শাহীন আলম শাহাবুর বলেন, ২০১৩ সালের তালিকা অনুযায়ী এই জমির মৌজা দর ১৫ হাজার টাকা। কিন্তু বর্তমানে এই জমির বাজার দর ৭৫ হাজার টাকার মতো। তাই সরকারি হারে অধিগ্রহণকৃত জমির ক্ষতিপূরণ দিলে জমি মালিকেরা ক্ষতিগ্রস্ত হবেন।  

এ ব্যাপারে ভাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আজিম উদ্দিন বলেন, এটি সরকারের একটি গুরুত্বপূর্ণ প্রকল্প। প্রকল্পটি বাস্তবায়নে সকলের সহযোগিতা দরকার। জমি মালিকদের কোনো দাবি থাকলে সেটি আগেই বলা উচিত ছিলো। আর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ প্রয়োজন মনে করলে তাদের বিষয়টি বিবেচনা করবেন।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২২
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।