ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সরকারি গাছ কেটে বালু ভরাটের অভিযোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৮ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৩
সরকারি গাছ কেটে বালু ভরাটের অভিযোগ

নারায়ণগঞ্জ: সোনারগাঁ পৌরসভার দরপত এলাকায় সরকারি গাছ কেটে বালু ভরাটের অভিযোগ উঠেছে সেখানকার সাবেক কাউন্সিলর মো. শাহজালাল মিয়ার বিরুদ্ধে। উপজেলা প্রশাসনের অনুমতি ছাড়াই সরকারি তিনটি গাছ কেটে কাজ চালিয়ে যাচ্ছেন এ কাউন্সিলর।

জানা গেছে, দরপত আদর্শ কমিউনিটি ক্লিনিকের নতুন ভবন নির্মাণ কাজের জন্য উপজেলা প্রশাসনের অনুমতিক্রমে বালু ভরাটের কাজ করছেন সোনারগাঁ পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর মো. শাহজালাল মিয়া। তিনি শুধু বালু ভরাটের কাজ পেয়েছেন, গাছের নন। কিন্তু কর্মস্থলের তিনটি গাছ তিনি অনুমতি ছাড়া কেটে বিক্রি করে দিয়েছেন।

১৯৯৮ সালে নির্মিত ক্লিনিকের ভবন ছোট ও জরাজীর্ণ হওয়ায় এলাকার জনসাধারণের স্বার্থে নতুন ভবন নির্মাণ জরুরি হয়ে পড়ে। সম্প্রতি স্বাস্থ্য অধিদপ্তর নতুন ভবন নির্মাণের উদ্যোগ নেয়। ক্লিনিকের নতুন ভবন নির্মাণে জমি দান করেছেন দরপত গ্রামের বাসিন্দা মো. মজুল মিয়া। সেখানে ভবন নির্মাণ করতে হলে বালু ভরাটের প্রয়োজন হয়। পরে কাউন্সিলরকে এ কাজের অনুমতি দেয় উপজেলা প্রশাসন। মজুল মিয়া তার জমির গাছ কাটার বিষয়টি কীভাবে এলো জানেন না। তার দাবি, এটি কাউন্সিলর শাহজালাল নিচের সিদ্ধান্তেই করেছেন।

বিষয়টি নিয়ে কথা হলে সোনারগাঁ পৌর সভার সাবেক কাউন্সিলর মো. শাহজালাল মিয়া বলেন, উপজেলা প্রশাসনের অনুমতিক্রমে আমি বালু ভরাট করছি। গাছ কাটার সিদ্ধান্ত হয়েছে এলাকার গণ্যমান্য ব্যক্তিদের সম্মতিতে। এতে আমার কোনো স্বার্থ নেই। গাছ কাটার পর কারা বিক্রি করেছে সে ব্যাপারেও আমি কিছু জানি না।

সোনারগাঁ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাবরিনা হকের সঙ্গে সংশ্লিষ্ট বিষয়ে কথা হলে তিনি বলেন, গাছ কাটার বিষয়টি আমি জানি না। আমার বিভাগীয় কেউ এ ঘটনায় জড়িত নেই।

গাছ কাটার বিষয়য়ে খোঁজ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন সোনারগাঁ উপজেলা বন কর্মকর্তা মো. শরীফুল ইসলাম।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রেজওয়ান উল ইসলাম বলেন, গাছ কাটার বিষয়ে উপজেলা প্রশাসন থেকে কোনো অনুমতি দেওয়া হয়নি। অনুমতি দিলে অবশ্যই আমি জানতাম। বিনা অনুমতিতে সরকারি গাছ কাটা অপরাধ। এ বিষয়ে খোঁজ নিয়ে ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৩
এমআরপি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।