ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বৃদ্ধ বাবা-মা দুটি মিষ্টি কথা শুনতে চান: ডিএমপি কমিশনার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২৩
বৃদ্ধ বাবা-মা দুটি মিষ্টি কথা শুনতে চান: ডিএমপি কমিশনার

ঢাকা: ঢাকা মেট্রোপলিটন পুলিশ পরিবারের সন্তানদের মধ্যে যারা এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে সেসব মেধাবী শিক্ষার্থীদের ‘বাংলাদেশ পুলিশ মেধাবৃত্তি’ প্রদান করলেন ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) ডিএমপি হেডকোয়ার্টার্সের ৬ষ্ঠ তলার সম্মেলন কক্ষে এই বৃত্তি প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেধাবী শিক্ষার্থীদের মাঝে মেধাবৃত্তি প্রদান করেন ডিএমপি কমিশনার।

মেধাবী সন্তান ও গর্বিত অভিভাবকদের অভিনন্দন জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, পুলিশ সদস্যের সন্তানেরা অ্যাকাডেমিক পরীক্ষায় মেধার স্বাক্ষর রেখেছে, এজন্য আমরা গর্বিত। পুলিশের সন্তান মানুষ করার ক্ষেত্রে সবচেয়ে বড় ভূমিকা থাকে তার মায়ের। কারণ পুলিশে যারা চাকরি করে তারা সর্বক্ষণ জনগণের সেবা দেওয়ার জন্য, দেশের জন্য ব্যস্ত থাকেন। এজন্য সন্তানের খাওয়া-দাওয়া পড়াশোনাসহ যত্ন নিতে হয় তার মাকে। তাই এ কৃতিত্ব মায়েদেরই। তারা ২৪ ঘণ্টাই সন্তান, সংসার ও স্বামীর জন্য সময় দেন়।
শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, ভালো রেজাল্ট করার পাশাপাশি ভালো-মানবিক মানুষ হতে হবে। ভালো রেজাল্ট করলাম, ভালো চাকরি পেলাম, বিয়ে করে আলাদা থাকলাম, তাহলে কাজ শেষ হলো না। বৃদ্ধ বয়সে বাবা-মা সন্তানের কাছে ভাত কাপড় চান না, তারা নিজের সন্তানের একটু হাসি মুখে দুটি মিষ্টি কথা শুনতে চান।  

অভিভাবকদের উদ্দেশে তিনি বলেন, সন্তান ডাক্তার বা ইঞ্জিনিয়ার হতে পারল না, এজন্য কোনো ধরনের মানসিক চাপ না দিয়ে তার চেষ্টা ও মেধার ওপর ছেড়ে দিতে হবে। কেন না এক সময় সেটা বিকশিত হবেই। শুধু খেয়াল রাখতে হবে সন্তান যেন মাদকের সঙ্গে সম্পৃক্ত না হয়, বখাটেদের সঙ্গে বন্ধুত্ব না করে।

তিনি বলেন, বাংলাদেশ পুলিশ ২ লাখ ১২ হাজার সদস্যের একটি পরিবার। এখানে কেউ ভালো করলে সবাই প্রশংসিত হয় আবার খারাপ করলেও সবার গায়ে লাগে। এজন্য এ বাহিনীর কোনো সদস্য যেন খারাপ কাজে জড়িয়ে না পড়ে সকলকে সেজন্য সজাগ দৃষ্টি রাখতে হবে। সময় ও সুযোগ পেলে নিজ পরিবার ও সন্তানদের সঙ্গে সময় দেওয়ার আহ্বান জানান তিনি।  

এর আগে শিক্ষার্থীদের পক্ষে এএসআই খায়রুল কবিরের সন্তান এসএসসিতে সকল বিষয়ে এ প্লাস পাওয়া নিশাত কবির শর্মি ও অভিভাবকদের পক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবাইলোজিতে পড়ুয়া এইচএসসিতে সকল বিষয়ে এ প্লাস পাওয়া রিশাত সরকারের পিতা শাহআলী থানার পুলিশ সদস্য রিয়াজ উদ্দিন তাদের অনুভূতি তুলে ধরেন।

২০১৭ সাল থেকে বাংলাদেশ পুলিশ কল্যাণ ট্রাস্টের উদ্যোগে বাংলাদেশ পুলিশ পরিবারের মেধাবী ও কৃতি সন্তানদের লেখা-পড়ায় উদ্বুদ্ধ করতে এই মেধাবৃত্তি দিয়ে আসছে।  

অনুষ্ঠানে শিক্ষার্থী, পুলিশ সদস্যদের পরিবারের সদস্য ও পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২৩
এজেডএস/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।