ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

একাডেমি-ইন্ডাস্ট্রি সংযোগ স্থাপন করে কারিকুলাম তৈরি করতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১২ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৩
একাডেমি-ইন্ডাস্ট্রি সংযোগ স্থাপন করে কারিকুলাম তৈরি করতে হবে

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির ইনস্টিটিউশনাল কোয়ালিটি এসিওরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে ‘আউটকাম বেইজড কারিকুলাম ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট’ শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সভা কক্ষে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. মাহবুবুল আলম জোয়ার্দার ও ট্রেজারার অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন।

প্রশিক্ষণে রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. এ বি এম আলিম আল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, একাডেমি ও ইন্ডাস্ট্রির সঙ্গে সংযোগ স্থাপন করার লক্ষ্যে আমাদের আউটকাম বেইজড কারিকুলাম তৈরি করতে হবে।

উপাচার্য প্রশিক্ষকদের উদ্দেশ্য বলেন, আজকের এ প্রশিক্ষণ থেকে আপনারা যা শিখলেন সেটাকে কাজে লাগিয়ে বিশ্ববিদ্যালয়কে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে ট্রেজারার আনোয়ার হোসেন বলেন, বাংলাদেশ সরকার, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিল আউটকাম বেইজড কারিকুলাম ডেভেলপমেন্টের বিষয়ে অত্যন্ত গুরুত্ব দিয়ে কাজ করছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি যুগোপযোগী কারিকুলাম প্রণয়ন করে দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্য অর্জনে সক্ষম হবে। আজকের এ কর্মশালার মাধ্যমে অংশগ্রহণকারী শিক্ষকরা নিজেদের দক্ষতা বৃদ্ধি করে শিক্ষার গুণগতমান বৃদ্ধি করতে পারবে বলে আমি বিশ্বাস করি।

আইকিউএসির পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) ও শিক্ষা বিভাগের সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান মো. আশরাফুজ্জামান উক্ত প্রশিক্ষণে সভাপতিত্ব করেন। এ সময় আইকিউএসির সহকারী পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) ও আইসিটি বিভাগের প্রভাষক মো. হাবিবুর রহমান, আইসিটি বিভাগের চেয়ারম্যান সামছুদ্দীন আহমেদসহ বিশ্ববিদ্যালয়ের সব বিভাগের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০৯১১ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২২
এমআইএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।