ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

ন্যূনতম মজুরি ২২ হাজার দাবি গার্মেন্টস শ্রমিকদের

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৩
ন্যূনতম মজুরি ২২ হাজার দাবি গার্মেন্টস শ্রমিকদের

ঢাকা: গার্মেন্টস হেলপারদের জন্য ৬৫ ভাগ বেসিকসহ ন্যূনতম মজুরি ২২ হাজার টাকা ঘোষণা এবং জানুয়ারির মধ্যে মজুরি বোর্ড পুনর্গঠনসহ ৮ দফা দাবিতে মানববন্ধন করেছে গার্মেন্টস শ্রমিকরা।

শুক্রবার (২০ জানুয়ারি) সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ঐক্য পরিষদের উদ্যোগে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

 

পরিষদের চেয়ারম্যান মো. তৌহিদুর রহমানের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন পরিষদের মহাসচিব সালাউদ্দিন স্বপন, ভাইস চেয়ারম্যান এম দেলোয়ার হোসেন, মাহতাব উদ্দিন সহিদ, সুলতানা বেগম, যুগ্ম মহাসচিব বজলুর রহমান বাবলু, ফিরোজা বেগম, আব্দুল আজিজ, অর্থ সম্পাদক তাহমিনা রহমান, পরিষদের কেন্দ্রীয় নেতা মো. ইলিয়াস হোসেন, মো. তৌহিদ হোসেন খাঁন, মো. মোবারক খাঁন, ফোরকান মৃধা সুমন, মো. এনায়েত হোসেন খাঁন, মোসা. রুমা আক্তার প্রমুখ।

এসময় নেতৃবৃন্দ বলেন, গ্যাস ও বিদ্যুতের দাম লাগামহীনভাবে বেড়েই চলেছে, যার ফলে পরিবহন খরচ বৃদ্ধির প্রেক্ষাপটে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য ক্রমাগত বেড়ে চলেছে। এতে গার্মেন্টস শ্রমিকসহ নিম্ন আয়ের মানুষেরা বর্তমানে দিশেহারা। শ্রমিকেরা বর্তমানে অনাহারে অর্ধাহার থেকে শিল্প-কারখানায় কাজ করে যাচ্ছেন।  

মানববন্ধন থেকে নেতৃবৃন্দ অবিলম্বে নতুন ন্যূনতম মজুরি নির্ধারনের লক্ষ্যে মজুরি বোর্ড পুনর্গঠন করে হেলপার অর্থ্যাৎ ৭ম গ্রেডের মজুরি ৬৫ ভাগ বেসিকসহ সর্বমোট ২২ হাজার (২২,০০০/) টাকা নির্ধারনের জোর দাবি জানান।  
বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দ বলেন, দেশে যখনই শ্রম আইন বা বিধি প্রণীত হয়েছে, তাতে শ্রমিক স্বার্থ-বিরোধী শব্দ চয়ন সংযোজিত হয়েছে।  

নেতৃবৃন্দ সব কালা-কানুন বাতিল করে শ্রমিক বান্ধব শ্রম আইন ও বিধিমালা প্রণয়নের দাবি জানিয়ে বলেন, সরকারি ভর্তুকি মূল্যে চাল, ডাল, আটা, ভোজ্যতেল, চিনি প্রত্যেক শ্রমিক পরিবারকে দেওয়ার লক্ষ্যে রেশনিং ব্যবস্থা চালু এখন সময়ের দাবি।  

এসময় বক্তারা বলেন, শ্রম মন্ত্রণালয়ের অধীন শ্রম অধিদপ্তর এবং ডাইফির দুর্নীতি আজ সীমাহীন এবং অতীতের সব রেকর্ড অতিক্রম করেছে। শ্রম মন্ত্রণালয়কে অবিলম্বে দুর্নীতি বন্ধে কার্যকর পদক্ষেপ নিতে এবং সৎ ও দক্ষ কর্মকর্তাদের নিয়োগের ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

এদিকে, চলমান ৮ দফা দাবি আদায়ের আন্দোলন সংগ্রাম জোরদার করার লক্ষ্যে আগামী ২৭ জানুয়ারি গাজীপুর, ৩ ফেব্রুয়ারি চট্রগ্রাম, ১০ ফেব্রুয়ারি নারায়ণগঞ্জ ও ২৪ ফেব্রুয়ারি আশুলিয়া এলাকায় আঞ্চলিক শ্রমিক জমায়েত এবং আগামী ৬ মার্চ ঢাকায় কেন্দ্রীয়ভাবে শ্রমিক সমাবেশ থেকে শ্রম মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ঐক্য পরিষদ।  

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৩
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।