ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সাবেক ছাত্রনেতা রিন্টু ভারতে গ্রেফতার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০২ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৩
সাবেক ছাত্রনেতা রিন্টু ভারতে গ্রেফতার

মেহেরপুর: গাংনীর সাবেক ছাত্র নেতা মোহাম্মদ নুরুল ইসলাম রিন্টু ওরফে রিন্টু চৌধুরী (৫০) নেপাল-ভারত সীমান্তে এসএসবি (সশস্ত্র সীমা বল)-এর হাতে গ্রেফতার হয়েছেন।

এ সময় তার সঙ্গে থাকা অ্যান্ড্রু জেমস নামের নিউজিল্যান্ডের এক নাগরিকও গ্রেফতার হয়েছেন।

সাবেক এ ছাত্রনেতা গাংনী উপজেলার বাদিয়াপাড়া গ্রামের মাঠপাড়া এলাকার অবসরপ্রাপ্ত বিডিআরের হাবিলদার সহিদুল ইসলামের ছেলে।

গত বছরের ২৬ নভেম্বর এসএসবির একটি টিম নেপাল ও ভারত সীমান্ত থেকে তাদের দুজনকে গ্রেফতার করেন। পরে তাদের খড়িবাড়ি থানা পুলিশে সোপর্দ করে এসএসবি। থানা পুলিশ তাদের ভারতের শিলিগুড়ির মহকুমা আদালতে নিলে তাদের জেল হাজতে পাঠানোর নির্দেশ দেন বিজ্ঞ বিচারক।

ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত সংবাদ সূত্রে জানা গেছে, ২৬ নভেম্বর শনিবার সন্ধ্যায় ভারত ও নেপালের সীমান্তের পানি ট্যাংক দিয়ে অবৈধভাবে ঘোরাফেরার সময় সীমান্তে মোতায়েন থাকা এসএসবি জওয়ানরা এ দুজন বিদেশিকে আটক করেন। অ্যান্ড্রু জেমস নামের নিউজিল্যান্ডের ওই বাসিন্দা পানির ট্যাংক সীমান্ত দিয়ে ভারতে এসেছিলেন বলে জানা গেছে।

বাংলাদেশি নাগরিক মোহাম্মদ নুরুল ইসলামের সঙ্গে দেখা করতেই তিনি বর্ডার পার করেছিলেন। এ সময় এসএসবি জোয়ানরা তাদের দুজনকে আটক করেন। পরে পুলিশের হাতে তুলে দেন এসএসবি। তাদের রাতভর জিজ্ঞাসাবাদ করে শিলিগুড়ি থানা পুলিশ।

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর, গ্রেফতার নুরুল ইসলাম রিন্টুর কাছে বৈধ কাগজপত্র থাকলেও নিউজিল্যান্ডের বাসিন্দার কাছে ভারতীয় পাসপোর্ট কিংবা ভিসা পাওয়া যায়নি। তবে, তার কাছ থেকে ভারতীয় আধার কার্ড, প্যান কার্ডের সঙ্গে একটি ড্রাইভিং লাইসেন্স পাওয়া গেছে। নিউজিল্যান্ডের নাগরিক হয়েও ভুয়া আধার কার্ড নিয়েই ভারতে ঢুকেছিলেন অ্যান্ড্রু জেমস।

নিউজিল্যান্ডের এ নাগরিক অবৈধ অনুপ্রবেশকারীদের পদ্ধতি অবলম্বন করেই ভারতের ভুয়া আধার কার্ড এবং ভোটার কার্ড বানিয়েছিলেন কিনা, তা জানার চেষ্টা করছেন দেশটির তদন্তকারীরা।

নুরুল ইসলাম রিন্টুর পারিবারিক সূত্র জানান, ভিসা লাগিয়েই তিনি ভারতে ঘুরতে গিয়েছেন। সেখানে কিভাবে ওই বিদেশি নাগরিকের সঙ্গে দেখা হয়েছে এটা এখনই বলা সম্ভব নয়। গত বছরের ১৫ নভেম্বর বেনাপল ইমিগ্রেশন দিয়ে ভারতে ঘুরতে গেছেন তিনি।

বাংলাদেশ সময়: ২২০২ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।