ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

চলতি বছরের প্রথমার্ধে যৌথ নদী কমিশনের বৈঠক: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৩
চলতি বছরের প্রথমার্ধে যৌথ নদী কমিশনের বৈঠক: পররাষ্ট্র প্রতিমন্ত্রী বিআইআইএসএস আয়োজিত সেমিনারে পররাষ্ট্র প্রতিমন্ত্রী। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: চলতি বছরের প্রথমার্ধে যৌথ নদী কমিশনের (জেআরসির) বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

মঙ্গলবার (২৪ জানুয়ারি ) বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) আয়োজিত এক সেমিনারে তিনি এ তথ্য জানান।

‘বৈশ্বিক প্রেক্ষাপটে প্রতিবেশীদের সঙ্গে বাংলাদেশের বৈদেশিক সম্পর্ক’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, পানি সংকট সমাধানে ভারত ছাড়াও চীন ও ভুটানের সঙ্গে একযোগে কাজ করতে হবে। প্রতিবেশী দেশের সঙ্গে পানি সঙ্কট সমাধানে দীর্ঘ এক যুগের বেশি সময় পর গত বছর জেআরসির বৈঠক হয়েছে। চলতি বছরে প্রথমার্ধে জেআরসির বৈঠক হবে।

তিনি বলেন, ১৫ বছর আগে ট্রানজিট ইস্যু নিয়ে বাংলাদেশে সস্তা রাজনীতি হয়েছে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঝুঁকি নিয়ে ট্রানজিট করেছিলেন। এখন সেই সুফল সবাই ভোগ করছে।  

তিনি আরও বলেন, গত ১৪ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ খুব ভালো প্রতিবেশী হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিবেশী নীতি ‘গেম চেঞ্জার’। আর বিশ্বের সব দেশই ভালো প্রতিবেশীই প্রত্যাশা করে।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশে হাইড্রো রিসোর্স নেই। সে কারণেই প্রতিবেশী দেশের কাছ থেকে এনার্জি সহযোগিতা নিতে চাই। আমরা এনার্জি সহযোগিতা শুধু ভারত থেকে নয়, নেপাল ও ভুটান থেকেও নিয়ে নিচ্ছি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (দক্ষিণ এশিয়া) রকিবুল হক বলেন, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে শান্তি, সমৃদ্ধি ও উন্নয়ন অগ্রগতি ভাগাভাগি করে আমরা একযোগে কাজ করতে আগ্রহী। এ লক্ষ্যেই আমরা এগিয়ে চলেছি।

সেমিনারে বক্তব্য রাখেন অধ্যাপক ড. লাইলাফুর ইয়াসমিন, বিআইআইএসএসের গবেষণা পরিচালক ড. মাহফুজ কবির ও বিআইআইএসএসের সিনিয়র রিসার্চ ফেলো এম আশিক রহমান।

সেমিনারে বক্তারা বলেন, দেশের অভ্যন্তরে সমন্বয় ভালো হলে কূটনীতিও ভালো হবে। সে কারণে সমন্বয়ে জোর দিতে হবে। পরিবর্তিত বৈশ্বিক ব্যবস্থায় বিশ্বের দেশগুলোকে প্রতিবেশীদের সঙ্গে তাদের বৈদেশিক নীতি প্রণয়নে কঠিন সময় পার করতে হচ্ছে। সুতরাং বাংলাদেশেকে সতর্কতার সঙ্গে এ সময় অতিক্রম করতে হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিআইআইএসএসের মহাপরিচালক মেজর জেনারেল শেখ পাশা হাবিব উদ্দিন। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউটের সভাপতি রাষ্ট্রদূত এম হুমায়ুন কবির।

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৩
টিআর/আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।