ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নানা আয়োজনে বান্দরবানে সরস্বতী পূজা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৩
নানা আয়োজনে বান্দরবানে সরস্বতী পূজা

বান্দরবান: বান্দরবানে উদযাপিত হচ্ছে সনাতনী সম্প্রদায়ের সরস্বতী পূজা।  

এ উপলক্ষে সকাল থেকে জেলার বিভিন্ন স্কুল-কলেজ-মন্দিরসহ প্রতিটি ঘরে, পাড়া-মহল্লায় নানা আয়োজনে চলছে জ্ঞান ও বিদ্যাদেবী সরস্বতী পূজা-অর্চনার।

 

বান্দরবানের শ্রী শ্রী কেন্দ্রীয় দুর্গা মন্দির, সরকারি কলেজ, কালেক্টরেট স্কুল, সরকারি উচ্চ বিদ্যালয়, সরকারি বালিকা বিদ্যালয়সহ বিভিন্ন পূজামণ্ডপে চলছে এ পূজা।

এদিকে পূজাকে ঘিরে বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সকাল থেকে বিভিন্ন পূজামণ্ডপে শিক্ষক-শিক্ষার্থী, ভক্ত ও দর্শনার্থীদের মিলনমেলায় পরিণত হয়। এ সময় দেবী সরস্বতীর পূজা-অর্চনা আর বিদ্যাদেবীর সস্তুষ্টি লাভে সনাতনী নারী ও পুরুষরা প্রণাম নিবেদন করে অঞ্জলি নেয়।  

শাস্ত্রীয় বিধান অনুসারে মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সরস্বতী পূজার আয়োজন করা হয়।  সকাল থেকে পূজার শুরু হয়ে দুপুর ১২টা পর্যন্ত চলে এ কার্যক্রম।  

পূজা শেষে দেওয়া হয় অঞ্জলি। এর পর পরই বিতরণ করা হয় প্রসাদ। সন্ধ্যায় সন্ধ্যারতি, শীতল ভোগ দেওয়া ও সাংস্কৃতিক সন্ধ্যাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানমালার মধ্য দিয়ে সরস্বতী পূজার আনুষ্ঠিকতা চলবে।  

শুক্রবার (২৭ জানুয়ারি) সকালে বর্ণাঢ্য শোভাযাত্রা সহকারে বান্দরবানের বিভিন্ন মণ্ডপের সরস্বতী প্রতিমা বান্দরবানের সাংগু নদীতে বির্সজনের মধ্য দিয়ে এ পূজার শেষ হবে।

বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।