ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নির্ধারিত সময়ের আগে শেষ হবে বঙ্গবন্ধু রেলসেতুর কাজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৩ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩
নির্ধারিত সময়ের আগে শেষ হবে বঙ্গবন্ধু রেলসেতুর কাজ

ঢাকা: রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিব রেলসেতুর নির্মাণকাজ নির্ধারিত সময়ের আগেই শেষ হবে। যে গতিতে কাজ চলছে তাতে ২০২৪ সালের আগস্টের নির্ধারিত সময়ের আগেই রেল চলাচলের জন্য খুলে দেওয়া হবে।

সোমবার (৩০ জানুয়ারি) সিরাজগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু নির্মাণ প্রকল্পের অগ্রগতি পরিদর্শনের সময় সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

রেলমন্ত্রী বলেন, ৪.৮ কিলোমিটার দীর্ঘ সেতুর মধ্যে ১.১৫ কিলোমিটার ইতোমধ্যে দৃশ্যমান হয়েছে। বারোটি পিলারের উপর ১১টি স্প্যান বসে গেছে। পূর্ব প্রান্তের অগ্রগতি অনেক ভালো। পশ্চিম প্রান্তে অগ্রগতি কিছুটা কম, তবে ঠিকাদার তাদের কাজের গতি বাড়িয়ে দিয়েছে। ফলে পুরো প্রকল্পটি নির্ধারিত সময় ২০২৪ সালের আগস্টের আগেই যান চলাচলের জন্য খুলে যাবে বলে আশা করা যাচ্ছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, সেতু ডুয়েল গেজ ডাবল লাইন হচ্ছে। এখানে ব্রডগেজে ১২০ কিলোমিটার গতিতে ট্রেন চলবে এবং সেতু পার হতে পাঁচ মিনিট সময় লাগবে, যেটি এখন প্রায় ৪০ মিনিট সময় লাগছে। ফলে সময় অনেক কমে যাবে।

এই সেতুর মাধ্যমে ট্রান্স এশিয়ান রেলওয়ের সাথে যোগাযোগ স্থাপিত হবে মন্তব্য করে মন্ত্রী বলেন, পার্শ্ববর্তী দেশ ভারত, নেপাল, ভুটানের সাথে ট্রেন যোগাযোগ আরও বৃদ্ধি পাবে। অধিক সংখ্যক ট্রেন চালানো সম্ভব হবে, যার ফলে অভ্যন্তরীণ ট্রেন বৃদ্ধিসহ আন্তঃদেশীয় ট্রেনও অধিক হারে চালানো যাবে এবং ভারত থেকে সরাসরি মালবাহী ট্রেন চালানো সম্ভব হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু নির্মাণ প্রকল্পটি জাইকার অর্থায়নে নির্মিত হচ্ছে। ২০২৪ সালের আগস্টের মধ্যে সেতুর কাজ নির্ধারণ করা আছে। এ প্রকল্পের ব্যয় ১৬,৭৮০ কোটি টাকা। চলতি বছরের জানুয়ারি পর্যন্ত প্রকল্পের ভৌত অগ্রগতি ৫৫ শতাংশ।

এ সময় আরও উপস্থিত ছিলেন সংসদ সদস্য তানভীর হাসান, বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত পরিচালক অবকাঠামো শহিদুল ইসলাম, সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক আল ফাত্তাহ মাসউদুর রহমান।

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
এনবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।