ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রিয়াদে বাংলাদেশ প্রোডাক্টস এক্সিবিশন শুরু

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
রিয়াদে বাংলাদেশ প্রোডাক্টস এক্সিবিশন শুরু

ঢাকা: সৌদি আরবের রিয়াদে তিন দিনব্যাপী বাংলাদেশি পণ্যের মেলা ‘বাংলাদেশ প্রোডাক্টস এক্সিবিশন’ উদ্বোধন করেছেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি।

বুধবার (২২ ফেব্রুয়ারি) এক্সপোর্ট প্রমোশন ব্যুরো অব বাংলাদেশের (ইপিবি) উদ্যোগে ও সৌদি আরবের রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সহায়তায় এ প্রদর্শনীর আয়োজন করা হয়।

এসময় স্থানীয় বাংলাদেশি অভিবাসীরা, সৌদি ব্যবসায়ী ও দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রদর্শনীতে বাংলাদেশের শীর্ষস্থানীয় গার্মেন্টস রপ্তানিকারক প্রতিষ্ঠানসহ মোট ৫০০টি স্টল অংশ নিয়েছে।

মেলা উদ্বোধনকালে টিপু মুনশি বলেন, সৌদি আরবে বাংলাদেশি গার্মেন্টস পণ্যের বিশাল বাজার রয়েছে। এখানে বসবাসরত প্রায় ২৮ লাখ বাংলাদেশির পাশাপাশি বিভিন্ন দেশের অভিবাসী ও সৌদি আরবের নাগরিকদের কাছে বাংলাদেশি গার্মেন্টস পণ্যের চাহিদা রয়েছে।

সৌদি আরবসহ জিসিসির বাজারে বাংলাদেশি গার্মেন্টস পণ্যের বাজার বৃদ্ধিতে সকল উদ্যোগ গ্রহণ করা হবে। তিনি আশা প্রকাশ করেন আগামী দিনে সৌদি আরবের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য অনেকগুণ বাড়বে।

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, সৌদি আরবের সঙ্গে দ্বিপাক্ষিক ব্যবসা বাণিজ্য বিনিয়োগ বাড়াতে দূতাবাসের সার্বিক প্রচেষ্টা অব্যাহত রয়েছে। আগামী দিনে সৌদি আরবে গার্মেন্টস, চামড়াজাত, খাদ্য ও কৃষি পণ্যের বাজার বাড়বে।

বাংলাদেশের বিশ্ব মানের পণ্য সৌদি আরবের বাজারে সহজেই জায়গা করে নেবে বলে তিনি আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে বিজিএমইএর সভাপতি ফারুক হাসান বলেন, বাংলাদেশ বর্তমানে বিশ্বে দ্বিতীয় গার্মেন্টস রপ্তানিকারক দেশ। সৌদি আরবের বাজারের চাহিদা অনুযায়ী পণ্য রপ্তানি করার উদ্যোগ নেওয়া হবে।

তিনি আশা করেন, এ প্রদর্শনীর মাধ্যমে সৌদি আরবের ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করা সম্ভব হবে। তবে এটি মাত্র শুরু। আগামী দিনে এরকম প্রদর্শনীর আরও আয়োজন করে সৌদি আরবে বাংলাদেশি পণ্যের প্রচার ও প্রসারে সকল উদ্যোগ নেওয়া হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইপিবির ভাইস চেয়ারম্যান আ হ ম আহসান। তিনি আশা প্রকাশ করেন এই প্রদর্শনী সৌদি আরবের বাজারে বাংলাদেশি পণ্যের প্রসারে ভূমিকা রাখবে।

বাংলাদেশ সময়: ১০২০ ঘণ্টা, ফেব্রুয়ারি, ২৩, ২০২৩,
টিআর/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।