ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

২৩ মার্চ পতাকা উত্তোলন ছিল মুক্তিযুদ্ধের টার্নিং পয়েন্ট

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১০ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৩
২৩ মার্চ পতাকা উত্তোলন ছিল মুক্তিযুদ্ধের টার্নিং পয়েন্ট

ঢাকা বিশ্ববিদ্যালয়: ১৯৭১ সালের ২৩ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে স্বাধীন বাংলার পতাকা উত্তোলনকে মুক্তিযুদ্ধের টার্নিং পয়েন্ট ছিল বলে মনে করেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

বৃহস্পতিবার (২৩ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসি স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে ঐতিহাসিক পতাকা দিবস উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

 

সাংস্কৃতিক সংগঠন উঠোন আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। বক্তব্য দেন- সাংবাদিক জাহিদ রেজা নূর, সংগঠনের সভাপতি অলক দাশ গুপ্ত ও সাধারণ সম্পাদক অনিকেত রাজেশ।

মন্ত্রী বলেন. আমরা এখন জাতিগতভাবে ইতিহাস চর্চা করি না। এক সময় এগুলোর চর্চা ছিল। রাজনেতিকভাবেও কমে গেছে। যদি ইতিহাস নিয়ে আলোচনা করা হয় তাদের আত্মা শান্তি পায় যারা দেশকে সৃষ্টি করতে ভূমিকা রেখেছেন। সে সময় সরাসরি স্বাধীনতার কথা বলা যায়নি। কিন্তু সবাই বলতো প্রাদেশিক স্বায়ত্তশাসনের কথা। কিন্তু বঙ্গবন্ধু উপলব্ধি করেছেন আঞ্চলিক স্বায়ত্তশাসন কারণ সে সময় পাকিস্তানে চারটি প্রদেশ ছিল।

তিনি বলেন, স্বাধীন বাংলা ছাত্র সমাজের নেতৃত্বে পল্টন ময়দানে ২৩ শে মার্চ মিছিল আকারে ৩২ নম্বরে এসে বঙ্গবন্ধুর হাতে পতাকা উত্তোলন করে তাকে গার্ড অব অনার দেওয়া হয়। বঙ্গবন্ধু নিজ হাতে এ বাসভবনে পতাকা আনুষ্ঠানিকভাবে উত্তোলন করেন। পতাকায় তখন মানচিত্র ছিল। পাকিস্তান সৃষ্টির প্রস্তাব দেওয়া হয় ২৩ মার্চ। সেই দিনই এটিকে ভাঙবার জন্য এটিকে বেছে নেওয়া হয়। এটা একটা টার্নিং পয়েন্ট।  

গোলাম কুদ্দুছ বলেন, আমি মনে করি ২৩ মার্চ ছিল স্বাধীনতার রিহার্সেল। ছয় দফার পরে অল্প সময়ে শেখ মুজিবুকে আট বার গ্রেফতার করা হয়েছিল। পূর্ব পাকিস্তানের ওপর শোষণকে অব্যাহত রাখতে শেখ মুজিবকে শেষ করে দিতে চেয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৩
এসকেবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ