ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রিয়াদে স্বাধীনতা দিবস উদযাপন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, মার্চ ২৬, ২০২৩
রিয়াদে স্বাধীনতা দিবস উদযাপন

ঢাকা: সৌদি আরবের রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসে যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে।  

দিবসটি উপলক্ষে রোববার (২৬ মার্চ) জাতীয় পতাকা উত্তোলন করেন দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স মো. আবুল হাসান মৃধা।

 

দূতাবাসের কর্মকর্তাদের নিয়ে দূতাবাসে স্থাপিত অস্থায়ী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন চার্জ দ্য অ্যাফেয়ার্স। এরপর রিয়াদস্থ বিভিন্ন সংগঠন ও বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলের পক্ষ থেকে অস্থায়ী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

দিবসটি উপলক্ষে আলোচনা সভায় দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স আবুল হাসান মৃধা গভীর শ্রদ্ধায় স্মরণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে, যার অবিসংবাদিত নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হয়েছিল।  

তিনি বলেন, জাতির পিতার স্বাধীনতার ডাকে সাড়া দিয়ে দীর্ঘ নয় মাসের সশস্ত্র সংগ্রাম ও ৩০ লাখ শহীদের প্রাণের বিনিময়ে আমাদের মহান স্বাধীনতা অর্জিত হয়েছিল। তিনি সৌদি আরবে বসবাসরত বিভিন্ন বাংলাদেশ কমিউনিটির স্কুলে মহান মুক্তিযুদ্ধের ইতিহাস, জাতির পিতার সংগ্রামী জীবন সম্পর্কে শিক্ষার্থীদের অবহিত করার আহ্বান জানান।  

আবুল হাসান মৃধা বলেন, দূতাবাসের বিভিন্ন অনুষ্ঠানে আমরা নতুন প্রজন্মকে অন্তর্ভুক্ত করে থাকি, যাতে স্কুলের শিক্ষার্থীরা দেশের ইতিহাস সম্পর্কে জানতে পারে ও দেশপ্রেমে উদ্বুদ্ধ হতে পারে।  

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের অগ্রযাত্রায় অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উচ্চ আয়ের স্মার্ট বাংলাদেশে উন্নীত করার লক্ষ্যে সৌদি আরব বাংলাদেশকে সহযোগিতা করবে বলে জানিয়েছে।  

এছাড়া ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন ক্ষেত্রে সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সহযোগিতা জোরদার হয়েছে।  

চার্জ দ্য অ্যাফেয়ার্স সৌদি প্রবাসীদের দেশের উন্নয়নে অবদান রাখার জন্য এগিয়ে আসার আহ্বান জানান।

অনুষ্ঠানে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর একটি লিখিত বক্তব্য পাঠ করা হয়। রাষ্ট্রদূত সৌদি আরবে প্রায় ২৮ লাখ বাংলাদেশির চাকরির সুযোগের জন্য সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ও সৌদি প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। এছাড়া আগামী দিনে সৌদি আরবের সঙ্গে ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়ানোর বিষয়ে আশাবাদ প্রকাশ করেন।

অনুষ্ঠানে রিয়াদস্থ বাংলাদেশি প্রকৌশলী তানভীর সিকান্দার, স্কুলের শিক্ষক খাদেমুল ইসলাম, চিকিৎসক কামরুল ইসলাম ও কমিউনিটি নেতা এম আর মাহাবুব বক্তব্য দেন। বক্তারা বাংলাদেশকে ২০৪১ সালে একটি উচ্চ আয়ের স্মার্ট বাংলাদেশে উন্নীত করার প্রত্যয় ব্যক্ত করেন। এছাড়া দেশের সার্বিক উন্নয়নে প্রবাসীদের সম্পৃক্ত হওয়ার আশ্বাস দেন। অনুষ্ঠান উপস্থাপনা করেন দূতাবাসের প্রেস উইংয়ের প্রথম সচিব মোহাম্মদ ফখরুল ইসলাম।

অনুষ্ঠানে স্বাধীনতা দিবস উপলক্ষে একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের শহীদ সদস্য, মহান মুক্তিযুদ্ধে নিহত সব শহীদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দেশ জাতির উন্নয়নে দোয়া কামনা করে মোনাজাত করা হয়।

বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, মার্চ ২৬, ২০২৩
টিআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।