ঢাকা, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১০ শাবান ১৪৪৫

জাতীয়

শিশুকে অপব্যবহার-শোষণের জন্য সাংবাদিক শামসুজ্জামানকে গ্রেফতার: পররাষ্ট্র মন্ত্রণালয় 

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, এপ্রিল ১, ২০২৩
শিশুকে অপব্যবহার-শোষণের জন্য সাংবাদিক শামসুজ্জামানকে গ্রেফতার: পররাষ্ট্র মন্ত্রণালয় 

ঢাকা: বাংলাদেশে জীবন যাত্রার ব্যয় নিয়ে প্রতিবেদন করার জন্য প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামানকে গ্রেফতার করা হয়নি। তাকে গ্রেফতার করা হয়েছে ‘শিশু নির্যাতন’ ও ‘শিশু শোষণের’ কারণে।

 শনিবার (০১ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানায়।

বিবৃতিতে উল্লেখ করা হয়, বাংলাদেশ সরকারের নজরে এসেছে, কয়েকটি আন্তর্জাতিক মিডিয়া এবং প্রতিষ্ঠান দাবি করছে যে বাংলাদেশের শামসুজ্জামান নামে একজন সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে, কারণ তিনি ‘বাংলাদেশে জীবন যাত্রার ব্যয়’  লিখেছেন। এই তথ্য সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট। এই সাংবাদিককে ‘শিশুকে অপব্যবহার ’ ও ‘শিশু শোষণের’ কারণে গ্রেফতার করা হয়েছে।

ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে অনেক মিডিয়া বাংলাদেশে প্রতিদিনের জীবনযাত্রার ব্যয় নিয়ে ক্রমাগত প্রতিবেদন করে আসছে যা বিশ্বব্যাপী জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির জন্য সৃষ্টি হয়েছে। এ ধরনের প্রতিবেদনের কারণে কাউকে গ্রেফতার করা হচ্ছে না।  

তিনি নয় বছরের একটি ছেলেকে ১০ টাকা প্রস্তাব দেন। তারপর সেই শিশুটির নামে নিজের মতামত প্রকাশ করেন। এটি অবশ্যই শিশু নির্যাতন এবং শোষণের কাজ।

মহান স্বাধীনতা দিবসে তিনি বাংলাদেশের স্বাধীনতাকে ক্ষুণ্ন করার চেষ্টা করেছিলেন। এই কাজগুলো অবশ্যই শাস্তিযোগ্য অপরাধের সমতুল্য। বাংলাদেশ সরকার তার সকল নাগরিক ও গণমাধ্যমের মত প্রকাশের স্বাধীনতা সমুন্নত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। তবে এ ধরনের প্রতারণামূলক কাজ করে সামাজিক অস্থিরতা সৃষ্টি করা সৎ সাংবাদিকতার চেতনার পরিপন্থী।

বাংলাদেশ সরকার জাতিসংঘের শিশু অধিকার কনভেনশনের (সিআরসি) পক্ষ হিসেবে, শিশুদের নির্যাতনের এ ধরনের কোনো কাজকে বরদাস্ত করবে না। জাতির মহান স্বাধীনতা দিবসকে কলঙ্কিত করার লক্ষ্যে এ ধরনের কোনো প্রচেষ্টা সরকার মেনে নেবে না।

বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, এপ্রিল ০১, ২০২৩
টিআর/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।