ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘স্যার, আপনি আমাদের গর্ব ছিলেন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৬ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২৩
‘স্যার, আপনি আমাদের গর্ব ছিলেন’ বীর মুক্তিযোদ্ধা ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। পুরনো ছবি

ঢাকা: বীর মুক্তিযোদ্ধা ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুতে শোক জানাচ্ছেন রাজনৈতিক নেতা থেকে শুরু করে নানা শ্রেণি-পেশার মানুষ। তাকে নিয়ে স্মৃতিচারণও করছেন অনেকে।

সাংবাদিকদের সঙ্গে ডা. জাফরুল্লাহর সম্পর্ক ছিল চমৎকার। সাংবাদিকরা তার কাছে সংবাদের প্রয়োজনে গেলে তিনি অসুস্থতা নিয়েও সাহায্যের চেষ্টা করতেন।

বাংলানিউজের স্টাফ করেসপন্ডেন্ট সুব্রত চন্দ ডা. জাফরুল্লাহ চৌধুরীকে নিয়ে স্মৃতিচারণ করেছেন। তার লেখাটি বাংলানিউজের পাঠকদের জন্য তুলে ধরা হলো।

‘বছর দুই-আড়াই আগে একবার সাক্ষাৎকার নিতে ডা. জাফরুল্লাহ চৌধুরী স্যারকে কল দিয়েছিলাম। সকাল থেকে রাত পর্যন্ত পাঁচবার কল দিয়েও তাকে পেলাম না। প্রতিবারই কল ধরেছেন তার পরিবারের কেউ অথবা ব্যক্তিগত সহকারী। তারা জানান, স্যার অসুস্থ। যখনি আমি কল দিই, তখন হয় তিনি ঘুমাচ্ছিলেন বা কাজে ব্যস্ত ছিলেন।  

সারাদিন চেষ্টার পর শেষবার কল করলাম রাত ৯টায়। তাও ফলাফল শূন্য। কিছুটা মন খারাপ হলো, কিছুটা হতাশা ভর করল। হাল ছেড়ে ফিরলাম বাসায়। রাত ১২টায় স্যার নিজেই আমাকে কল দিলেন, যা আমার কাছে অপ্রত্যাশিত ছিল।  

মোবাইলের স্ক্রিনে স্যারের নাম দেখে ঘাবড়ে গেলাম। বিশ্বাস হচ্ছিল না, এত বড় মাপের একজন মানুষ আমাকে কল করেছেন, তাও আবার মাঝ রাতে। কোনোমতে নিজেকে সামলে কল ধরলাম, নিজের পরিচয় দিলাম। অনেকটা অগোছালোভাবে স্যারকে বললাম কী বিষয়ে সাক্ষাৎকার নিতে চাই।

স্যার হয়তো বুঝতে পেরেছিলেন, আমি ঘাবড়ে গেছি। তাই সাক্ষাৎকার দেওয়ার আগে তিনি আমার বাড়ি-ঘর, পড়াশোনা, পরিবার সম্পর্কে জানলেন। বিভিন্ন বিষয়ে হাস্যরস করলেন। তারপর যখন আমি স্বাভাবিক হলাম, তখন আমার বিভিন্ন প্রশ্নের উত্তর দিলেন।  

প্রশ্নোত্তর আর ব্যক্তিগত আলাপ মিলিয়ে সেদিন প্রায় আধাঘণ্টা স্যারের সঙ্গে কথা বলার সুযোগ হয়েছিল আমার। যেটি আমার কর্মজীবনের সুন্দরতম স্মৃতিগুলোর একটি। গর্ব করে বলার মতো ঘটনা। এরপর আরও অনেকবার অনেক প্রোগ্রামে স্যারের দেখা পেয়েছি। কিন্তু কখনো কথা হয়নি। আর কখনো কথা হবেও না। ওপারে ভালো থাকবেন স্যার। স্যার, আপনি আমাদের গর্ব ছিলেন। ’

রাজধানীর গণস্বাস্থ্য নগর হাসপাতালে চিকিৎসাধীন বীর মুক্তিযোদ্ধা ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যু হয় মঙ্গলবার (১১ এপ্রিল) রাতে।  

বাংলাদেশ সময়: ০৮৩৪ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২৩
এসসি/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।