ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিআরটিসি বাসে অতিরিক্ত ৪০ টাকা ভাড়া আদায়ে সমালোচনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০২ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২৩
বিআরটিসি বাসে অতিরিক্ত ৪০ টাকা ভাড়া আদায়ে সমালোচনা

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে কোনো পূর্বঘোষণা ছাড়াই আড়াইহাজার উপজেলার ঢাকা-বিশনন্দী আঞ্চলিক মহাসড়কে চলাচলকারী বিআরটিসি বাসের ভাড়া আসন প্রতি ৪০ টাকা অতিরিক্ত আদায় করা হচ্ছে । এতে ক্ষুব্ধ সাধারণ যাত্রীরা।

তারা বলছেন, তেলের যা দাম বেড়েছে তার তুলনায় ভাড়া বেড়েছে অনেক বেশি।  

তবে পরিবহন মালিকরা বলছেন, ‘ডিজেলের দাম, ট্যাক্সসহ বিভিন্ন কারণে ভাড়া বাড়াতে বাধ্য হয়েছেন তারা।  

সবমিলিয়ে ঈদে বিআরটিসি বাসে অতিরিক্ত ভাড়া নেওয়ায় সমালোচনা ঝড় বইছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।  

অথচ উপজেলা প্রশাসন এমনকি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এ ব্যাপারে অবগত নন বলে জানান।  

ঢাকা থেকে বিশনন্দী আঞ্চলিক মহাসড়কে আড়াইাজার পর্যন্ত বাস ভাড়া নির্ধারিত ছিলে ১৪০ টাকা। এখন ঈদে টিকিটে তা বাড়িয়ে ১৬০ টাকা করা হয়েছে। যাত্রীদের কাছ থেকে নেওয়া হচ্ছে ১৮০ টাকা।  

একইভাবে ঢাকা থেকে বিশনন্দীর ভাড়া ছিলো ১৬০ টাকা। এখন তা বাড়িয়ে ২০০ টাকা আদায় করা হচ্ছে। এছাড়া এ রুটে ঢাকা থেকে প্রভাকরদী পর্যন্ত ভাড়া নিত ১০০ টাকা। এখন যেকোন স্থানে নামলেই যাত্রীদের ১৮০ টাকা গুণতে হচ্ছে।  

ঈদে ঘরমূখী যাত্রী ভুক্তভোগী যাত্রীরা বাধ্য হয়েই বেশি টাকা দিয়ে টিকিট কাটছে। সেক্ষেত্রে বাস কাউন্টার থেকে ভাড়া বেশি নেওয়ার কারণ হিসাবে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি এবং ফিরতি পথে যাত্রী না পাওয়ার অজুহাত দেখানো হচ্ছে। ভুক্তভোগী যাত্রী এবং পরিবহন খাত সংশ্লিষ্টদের সূত্রে এসব তথ্য জানা যায়।

বাঞ্চারামপুরগামী যাত্রী রাজীব হোসেন জানান, হঠাৎ করে বাসভাড়া অতিরিক্ত ৪০ টাকা বাড়ানো হয়েছে। এনিয়ে কাউন্টারের লোকজনকে জিজ্ঞেস করলে তারা বলে ইচ্ছে হলে যান না হলে কেটে পড়েন। মনে হচ্ছিল জানতে চাওয়াটা অপরাধ ছিলো।

একই অভিযোগ আড়াইহাজারগামী যাত্রী সুমন মিয়া, মনির হোসেনসহ আরও অনেকের।  

তারা জানায়, বাসভাড়া অতিরিক্ত নেওয়ার কথা জিজ্ঞেস করায় কাউন্টারের লোকজন মারমুখী অবস্থান নেয়। পরিবার পরিজন নিয়ে আসায় অনেকেই পরিবারের সামনে লজ্জায় কেউ এর বেশি এগোয়নি।  

আড়াইহাজারের বিআরটিসি বাসের দায়িত্বে থাকা মাহাবুব আলমের মোবাইল ফোনে কল দিলেও তিনি তা  রিসিভ করেনি।

আড়াইহাজার উপজেলা নির্বাহী অফিসার ইশতিয়াক আহমেদ বলেন, বিআরটিসি বাসে বাড়তি ভাড়া নেওয়ার বিষয়ে আমি অবগত নই। তবে খোঁজখবর নিচ্ছি। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২৩
এমআরপি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।