ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

স্বচ্ছতা নিশ্চিত করতে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের কাজ মন্ত্রণালয়কে পরিচালনার সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, মে ৯, ২০২৩
স্বচ্ছতা নিশ্চিত করতে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের কাজ মন্ত্রণালয়কে পরিচালনার সুপারিশ

ঢাকা: স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে মন্ত্রণালয়কে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের কার্যক্রম পরিচালনার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

মঙ্গলবার (৯ মে) জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়েছে ৷ কমিটির সভাপতি সিমিন হোসেনের (রিমি) সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, কাজী কেরামত আলী, অসীম কুমার উকিল, সুবর্ণা মুস্তাফা এবং সেলিনা ইসলাম বৈঠকে অংশ নেন।

বৈঠকে বর্তমান স্থায়ী কমিটির ২১তম বৈঠকের ১-৬ নম্বর সিদ্ধান্ত ও সুপারিশগুলোর বাস্তবায়ন অগ্রগতি এবং প্রত্নতত্ত্ব অধিদপ্তরের চলমান কার্যক্রম সম্পর্কে অবহিত করাসহ উপজেলা ওয়ারী চলমান ও সম্পাদিত প্রত্নতত্ব জরিপ কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়। এছাড়া, বিগত সভার সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে কমিটিকে জানানো হয়।

বৈঠকে মৌলভীবাজার জেলার মণিপুরী ললিতকলা একাডেমি ভবনটি বিশেষ শর্তসাপেক্ষে সব নৃ-গোষ্ঠির অংশগ্রহণ ও ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে উন্মুক্ত রাখার ব্যবস্থা নেওয়ার জন্য কমিটি সুপারিশ করে।

বৈঠকে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে প্রত্নতত্ব অধিদপ্তরের চলমান সব কার্যক্রম পরিচালনা ও সম্পাদনের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

এছাড়া, কক্সবাজার জেলার রামুতে রাখাইন সম্প্রদায়ের সাংস্কৃতিক কেন্দ্রটি বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ব্যবহৃত বিজিবি ক্যাম্পটি অন্যত্র সরানোর যথাযথ ব্যবস্থা নিতে স্বরাষ্ট মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখার জন্য কমিটি মন্ত্রণালয়কে পুনরায় সুপারিশ করে।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বাংলা একাডেমি, বাংলাদেশ জাতীয় জাদুঘর, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, গণগ্রন্থাগার অধিদপ্তর, আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালকরা, রাজশাহী বিভাগের কমিশনার, মৌলভীবাজার জেলা প্রশাসক, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা এ বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, মে ০৯, ২০২৩
এসকে/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।