ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

জাতীয়

ঘূর্ণিঝড় মোখা: ৩৩৩ নম্বরে মিলবে জরুরি তথ্য

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, মে ১৩, ২০২৩
ঘূর্ণিঝড় মোখা: ৩৩৩ নম্বরে মিলবে জরুরি তথ্য

ঢাকা: বাংলাদেশের দিকে ধেয়ে আসছে অতি প্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’। এই সংকট মোকাবিলায় কাজ করছে এসপায়ার টু ইনোভেট (এটুআই)।

 

জাতীয় হেল্প লাইন ৩৩৩ নম্বরে ফ্রি কল করার মাধ্যমে ঘূর্ণিঝড় সংক্রান্ত তথ্য, সতর্কতা সংকেত ও আবহাওয়া বার্তা এবং জরুরি সহায়তা পাওয়া যাবে বলে শনিবার (১৩ মে) এটুআই এ তথ্য জানানো হয়েছে।  

এটুআই জানায়, ৩৩৩ জাতীয় হেল্পলাইন। জরুরি পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ সহায়তা এবং তথ্য দিতে সহায়ক ভূমিকা পালন করেছে। ‘সরকারি তথ্য ও পরিষেবা সর্বদা’- স্লোগানের সঙ্গে কল সেন্টারটি ইউএনডিপির মাধ্যমে সমর্থিত মন্ত্রিপরিষদ বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীনে এটুআই প্রোগ্রামের একটি উদ্যোগ।

গত পাঁচ বছরে ৩৩৩ হেল্পলাইন সফলভাবে বিভিন্ন ঘূর্ণিঝড়সহ অসংখ্য জরুরি পরিস্থিতি মোকাবিলা করেছে। শুধুমাত্র ঘূর্ণিঝড় আম্ফানের সময় কল সেন্টারটি এক লাখ ৯৬ হাজার ২১ জনকে সহায়তা করে একটি মাইলফলক অর্জন করেছিল। এই জাতীয় সংকটের সময় নাগরিক এবং প্রশাসন উভয়ের কাছে তথ্যপ্রচারের কার্যকারিতা গুরুত্বপূর্ণ।

৩৩৩ হেল্পলাইন ভয়েস এবং এসএমএসের মাধ্যমে বিভিন্ন পরিসেবা দিয়ে থাকে, যা নাগরিক এবং প্রশাসনকে উপকৃত করে। নাগরিকের জন্য, হেল্পলাইনটি জরুরি স্বেচ্ছাসেবকের নম্বর দেয়, যা জরুরি পরিস্থিতিতে ওই স্বেচ্ছাসেবকের প্রচেষ্টার সমন্বয় সাধন করে। জরুরি নম্বরটি জেলা প্রশাসকের অফিসের সঙ্গে যোগাযোগের একটি সরাসরি লাইন হিসেবে কাজ করে, যা জটিল পরিস্থিতিতে দ্রুত সমন্বয় এবং সিদ্ধান্ত নেওয়ার সুবিধা দেয়। জরুরি ক্যাম্প নম্বর, জরুরি আশ্রয়কেন্দ্র পরিচালনা এবং ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের প্রয়োজনীয় সহায়তা দিতে সাহায্য করে। ইমার্জেন্সি মেডিকেল টিম নম্বরটি চিকিৎসকদের সঙ্গে সংযুক্ত করে তাৎক্ষণিক সহায়তা দিতে পারে।

প্রশাসনের কাছে নাগরিকদের নাম, ঠিকানা এবং মোবাইল নম্বরসহ ডিসি, এডিসি, ইউএনও, ইমার্জেন্সি ক্যাম্প নম্বর, ইমার্জেন্সি মেডিক্যাল টিম নম্বর, ইমার্জেন্সি ভলেন্টিয়ার নম্বর এবং ইমার্জেন্সি ডিসি অফিস নম্বরে একটি এসএমএস পাঠিয়ে তাদের সমস্যার কথা জানানো হয়। এই সুবিন্যস্ত যোগাযোগ দক্ষ প্রতিক্রিয়া এবং সমর্থন সক্ষম করে।

আরও পড়ুন>>

চার শিক্ষা বোর্ডের অধীনে সব শিক্ষাপ্রতিষ্ঠান রোববার বন্ধ  

ছয় বোর্ডের রবি ও সোমবারের এসএসসি পরীক্ষা স্থগিত

ঘূর্ণিঝড় মোখা: রোহিঙ্গাদের ছড়িয়ে পড়া ঠেকাতে সতর্কতা 

ঘূর্ণিঝড় মোখা: জলোচ্ছ্বাসে ক্ষতির শঙ্কা কম

কক্সবাজার-কিয়াকপিউ বন্দরের মাঝ দিয়ে উপকূলে উঠতে পারে ‘মোখা’

ঘূর্ণিঝড় মোখা: ঝুঁকিতে কক্সবাজার

অতি প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে মোখা

মোখার ব্যাস ৪৫০ কিলোমিটার, প্রথমে আঘাত হানবে মিয়ানমারে

ঘূর্ণিঝড় মোখা: ৩৩৩ নম্বরে মিলবে জরুরি তথ্য

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, মে ১৩, ২০২৩
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।