ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ডেঙ্গু প্রতিরোধে দক্ষিণ সিটিতে গণ লিফলেট বিতরণ বুধবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৩ ঘণ্টা, মে ৩০, ২০২৩
ডেঙ্গু প্রতিরোধে দক্ষিণ সিটিতে গণ লিফলেট বিতরণ বুধবার

ঢাকা: ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে আগামীকাল বুধবার (৩১ মে) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ৭৫টি ওয়ার্ডেই গণ লিফলেট বিতরণ করা হবে। এদিন বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত একযোগে করপোরেশনের সব ওয়ার্ডেই এই কর্মসূচি পালন করা হবে।

দক্ষিণ সিটির কাউন্সিলররা নিজ নিজ ওয়ার্ডে এই গণ লিফলেট বিতরণ কর্মসূচিতে অংশ নেবেন। করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস সকালে সবুজবাগ এলাকার ৫ নম্বর ওয়ার্ডে গণ লিফলেট বিতরণ কর্মসূচির উদ্বোধন করবেন।

এ কর্মসূচি সফল করার লক্ষ্যে ইতোমধ্যে ডিএসসিসির প্রতিটি ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলরদের প্রত্যেকের কাছে ১ হাজার করে লিফলেট সরবরাহ করা হয়েছে। এছাড়াও প্রতিটি অঞ্চলের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাদের অনুকূলে আরও ১ হাজার করে লিফলেট বিতরণের জন্য সরবরাহ করা হয়েছে।

এদিকে মঙ্গলবার (৩০ মে) ডিএসসিসির ৬টি ওয়ার্ডে চিরুনি অভিযান পরিচালনা করা হয়েছে। ডিএসসিসির আওতাধীন অঞ্চল-৫ এর ৭, ৪৯, ৫২ ও ৫৩ নম্বর ওয়ার্ড এবং অঞ্চল-৯ এর ৬২ ও ৬৩ নম্বর ওয়ার্ডে এসব অভিযান পরিচালনা করা হয়। অভিযানে ১৩ জন করে মশককর্মী সকালে লার্ভিসাইডিং এবং ১৩ জন করে মশককর্মী বিকালে এডাল্টিসাইডিং কার্যক্রমে অংশ নেন। চিরুনি অভিযানের মাধ্যমে এডিস মশার প্রজননস্থল ধ্বংসের লক্ষ্যে ৬টি ওয়ার্ডের মোট ৪০৫টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করা হয়। অভিযানে মোট ২২টি বাড়ি ও স্থাপনার ভেতরে ও সীমানার অভ্যন্তরে এডিস মশার লার্ভা পাওয়া যায়।

বিশেষ চিরুনি অভিযানকালে এসব বাড়ি ও স্থাপনা এবং সংলগ্ন এলাকায় প্রয়োজন অনুযায়ী লার্ভিসাইডিং ও এডাল্টিসাইডিং করা হয়। আগামী বৃহস্পতিবার পর্যন্ত এসব ওয়ার্ডে বিশেষ চিরুনি অভিযান পরিচালনা করা হবে।

উল্লেখ্য, চলতি বছরের ১ জানুয়ারি থেকে গত ২৯ মে পর্যন্ত দেশের মোট ১ হাজার ৮৪৩ জন ডেঙ্গু রোগীর মধ্যে ডিএসসিসির আওতাধীন এলাকায় রোগীর সংখ্যা ৩২০ জন। শতকরা হিসেবে যা ১৭.৩৬ শতাংশ।

অভিযানকালে অঞ্চল-৫ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাখাওয়াত হোসেন সরকার, সংশ্লিষ্ট কাউন্সিলররা এবং সহকারী স্বাস্থ্য কর্মকর্তাসহ সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১৪৩ ঘণ্টা, মে ৩০, ২০২৩
ইএসএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।