ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘তরুণরা চাকরিপ্রত্যাশী হবে না, চাকরিদাতা হবে’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট     | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, জুন ৩, ২০২৩
‘তরুণরা চাকরিপ্রত্যাশী হবে না, চাকরিদাতা হবে’ বক্তব্য দিচ্ছেন জুনায়েদ আহমেদ পলক

চাঁপাইনবাবগঞ্জ: প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় তরুণদের উৎসাহ দেন উল্লেখ করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক জানিয়েছেন, শেখ হাসিনা বলেন- তরুণরা চাকরি প্রত্যাশী হবে না, চাকরিদাতা হবে।

শনিবার (৩ জুন) দুপুরের দিকে চাঁপাইনবাবগঞ্জে রাজশাহী বিভাগীয় আমের মেলা ও উদ্যোক্তা সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

 

‘নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশন’ -এর আয়োজনে জেলা শহরের নবাবগঞ্জ ক্লাব (টাউন ক্লাব) মিলনায়তনে আমের মেলা ও উদ্যোক্তা সম্মেলন অনুষ্ঠিত হয়।  
এর আগে, বিভাগীয় আম মেলা ও উদ্যোক্তা সম্মেলনের উদ্বোধন করেন, ‘নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশন’র প্রতিষ্ঠাতা ও সভাপতি ইকবাল বাহার জাহিদ।  

প্রতিমন্ত্রী পলক বলেন, একজন যদি চাকরি পান, তাহলে তার পরিবার নিরাপত্তা পাবে। কিন্তু একজন উদ্যোক্তা তৈরি হলে হাজার-হাজার, লাখ-লাখ পরিবারের আর্থিক নিরাপত্তা নিশ্চিত হয়। তাই সরকার নানা রকম সুযোগ-সুবিধা দেওয়ার পাশাপাশি তরুণ উদ্যোক্তাদের প্রশিক্ষণ দিচ্ছে।  

তিনি বলেন, বাংলাদেশকে স্বল্প আয়ের রাষ্ট্র থেকে মধ্যম আয়ের প্রযুক্তি নির্ভর ডিজিটাল বাংলাদেশে রূপান্তর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সততা, নিষ্টা ও দূরদর্শিতার কারণেই সম্ভব হয়েছে। করোনা সংকট ও রাশিয়া-ইউক্রেন সংকটে দেশকে নেতৃত্ব দিতে শেখ হাসিনার কোনো বিকল্প নেই। ১৪ বছর আগে ৪০ শতাংশ ঘরেও বিদ্যুৎ ছিল না। বর্তমানে শতভাগ ঘরে বিদ্যুৎ পৌঁছে দিয়েছেন প্রধানমন্ত্রী।  

জুনায়েদ আহমেদ পলক বলেন, চাঁপাইনবাবগঞ্জের স্থানীয় চারজন এমপির সুপারিশ নিয়ে ২০ জন নারী উদ্যোক্তাকে প্রশিক্ষণ দেওয়ার পর ৫০ হাজার করে টাকা দেওয়া হবে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে। জেলায় কোন পণ্যটি বিশেষ চাহিদা আছে, তা বিবেচনায় নিয়ে কাজ শুরু করবেন। এছাড়াও ৫৮০ জন নারীকে তিনমাস ট্রেনিং ও তিনমাস ইন্টার্নশিপ দিয়ে ২০ হাজার টাকা দেওয়া হবে। আগামী ছয় মাসে দেশের ২৫ হাজার নারীকে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ ছাড়াও নানা রকম সুবিধা দেওয়ায় উদ্যোক্তারা সফল হয়েছেন। সরকারের দেওয়া বিভিন্ন সুবিধা কাজে লাগিয়ে মেধাবী তরুণরা সফল হতে পারছেন।  

রাজশাহী বিভাগীয় আম মেলা ও উদ্যোক্তা সম্মেলনের বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের সংসদ সদস্য আব্দুল ওদুদ, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ডা. শামিল উদ্দিন আহমেদ শিমুল, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসী।  

চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক (এসপি) একেএম গালিভ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম সাহিদ, ডান অ্যান্ড ব্র্যাডস্ট্রিট ডেটা অ্যান্ড অ্যানালিটিক্স প্রাইভেট লিমিটেডের সিইও জারা জাবীন মাহবুব, এটুআই প্রকল্পের হেড অব কমার্স রেজানুল হক জ্যামি, চালডাল ডটকমের প্রতিষ্ঠাতা জিয়া আশরাফ, ‘নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশন’র প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট ইকবাল বাহার জাহিদসহ উদ্যোক্তারা।  

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, জুন ০৩, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।