ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘লাভ নয়, নিরাপদ ঈদ যাত্রাই আমাদের লক্ষ্য’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪২ ঘণ্টা, জুন ২৪, ২০২৩
‘লাভ নয়, নিরাপদ ঈদ যাত্রাই আমাদের লক্ষ্য’ ঢাকা (কমলাপুর) রেলওয়ে স্টেশনের ম্যানেজার মোহাম্মদ মাসুদ সারওয়ার -ছবি: ডিএইচ বাদল

ঢাকা: ঢাকা রেলওয়েস্টেশনের ম্যানেজার মোহাম্মদ মাসুদ সারওয়ার বলেছেন, শতভাগ অনলাইনে টিকিট বিক্রি ও ২৫ ভাগ স্ট্যান্ডিং টিকিট বিক্রির ফলে রেলের লাভ-লোকসান বিবেচ্য বিষয় নয়। যাত্রীরা যেন নিরাপদ ও স্বাচ্ছন্দে ঈদযাত্রা করতে পারে এটাই আমাদের লক্ষ্য।

শনিবার (২৪ জুন) সকাল সাড়ে ১০ টায় রাজধানীর কমলাপুরে ঢাকা রেলওয়ে স্টেশনের নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আজ থেকে ট্রেনের অগ্রিম ঈদযাত্রা শুরু হয়েছে। সকাল থেকে সবগুলো ট্রেন যথা সময়ে ছেড়ে গেছে। অনলাইনে আগেই সব টিকিট বিক্রি হয়েছে। ২৫ ভাগ স্ট্যান্ডিং টিকিট বিক্রি হচ্ছে। যাত্রীদের ঈদযাত্রা নিরাপদ করতে স্টেশনে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। টিকিট ছাড়া কাউকে স্টেশনে ঢুকতে দেওয়া হচ্ছে না।

তিনি আরও বলেন, আন্তঃনগর ট্রেনে ২৭ হাজার যাত্রী পরিবহন করবে। আন্তঃনগর কমিউটার ট্রেন মিলে আজ দিনভর ৫০ হাজার যাত্রী তাদের গন্তব্যে যেতে পারবেন। শনিবার ঢাকা থেকে ৫২টি আন্তঃনগর ট্রেন ছেড়ে যাবে। রোববার (২৫ জুন) থেকে আরও দুটি স্পেশাল ট্রেন চলবে।

স্পেশাল ট্রেনের বিষয়ে তিনি বলেন, রোববার ঢাকা-লালমনি স্পেশাল ও ঢাকা-পঞ্চগড় স্পেশাল ট্রেন দুটি ক্যান্টনমেন্ট স্টেশন থেকে ছেড়ে যাবে।

এদিকে কমলাপুর থেকে যথা সময়ে ছাড়ছে ট্রেন। সকাল ৬টা ২০ মিনিটে পারাবাত এক্সপ্রেস, ৬টা ৪০ মিনিটে নীলসাগর এক্সপ্রেস, সকাল ৭ টায় সোনার বাংলা এক্সপ্রেস, ৭টা ১৫ মিনিটে এগারো সিন্ধুর প্রভাতী এক্সপ্রেস, সাড়ে ৭ টায় তিস্তা এক্সপ্রেস, পৌনে ৮টায় মহানগর প্রভাতী এক্সপ্রেস, সোয়া ৮ টায় সুন্দরবন এক্সপ্রেস ও সকাল ৯ টায় রংপুরের উদ্দেশ্যে ছেড়েছে রংপুর এক্সপ্রেস।

যাত্রার দিনে পাওয়া যাচ্ছে স্ট্যান্ডিং টিকেট
এবারও ঈদযাত্রায় মোট আসনের ২৫ শতাংশ আসনবিহীন বা স্ট্যান্ডিং টিকিট বিক্রি হবে। ঢাকা, ঢাকা ক্যান্টনমেন্ট, বিমানবন্দর ও জয়দেবপুর স্টেশন থেকে এসব টিকিট পাওয়া যাবে। শুধু যাত্রা শুরুর দিন আসনবিহীন টিকিট স্টেশনের কাউন্টার থেকে কেনা যাবে।

গত ঈদুল ফিতরের মতো ঈদুল আজহাতেও ট্রেনের অগ্রিম টিকিট শতভাগ অনলাইনে বিক্রি করেছে রেল কর্তৃপক্ষ। এরই মধ্যে টিকিট বিক্রি শেষ।

এর আগে ১৪ জুন থেকে আন্তঃনগর ট্রেনের ঈদযাত্রার অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়। রেলওয়ের পরিকল্পনা অনুযায়ী ১৪ জুন দেওয়া হয় ২৪ জুনের টিকিট। একইভাবে ১৫ জুন দেওয়া হয় ২৫ জুনের, ১৬ জুন ২৬ জুনের, ১৭ জুন ২৭ জুনের এবং ১৮ জুন দেওয়া হয় ২৮ জুনের অগ্রিম টিকিট।

একইভাবে ঈদযাত্রার ট্রেনের ফিরতি অগ্রিম টিকিট দেওয়া শুরু হয় ২২ জুন থেকে। সেই হিসাবে ২২ জুন দেওয়া হয় ২ জুলাইয়ের টিকিট। যথাক্রমে ২৩ জুন ৩ জুলাইয়ের, ২৪ জুন ৪ জুলাইয়ের, ২৫ জুন ৫ জুলাইয়ের ও ২৬ জুন ৬ জুলাইয়ের টিকিট দেওয়া হবে ফিরতি ট্রেনের টিকিট।

বাংলাদেশ সময়: ১১৩৯ ঘণ্টা, ২৪ জুন
এনবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।