ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বৃষ্টিতে কোরবানির পশু জবাই ও মাংস প্রস্তুতে দুর্ভোগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, জুন ২৯, ২০২৩
বৃষ্টিতে কোরবানির পশু জবাই ও মাংস প্রস্তুতে দুর্ভোগ

ঢাকা: বৃষ্টি বিঘ্নিত ঈদুল আজহা।  আল্লাহ সন্তুষ্টির আশায় সকাল থেকে রাজধানীর ধর্মপ্রাণ মুসলমানরা পশু কোরবানি করেছেন।

তবে মাংস প্রস্তুতে দুর্ভোগ পোহাতে হচ্ছে সবার।

বৃহস্পতিবার (২৯ জুন) ঈদের দিন রাজধানীর বিভিন্ন এলাকা মিরপুর, মোহাম্মদপুর, ফার্মগেটসহ এলাকায় এ চিত্র দেখা গেছে।

মসজিদ বা ঈদগাহে গিয়ে দুই রাকাত ঈদুল আজহার নামাজ আদায় করে এসেই সামর্থ্য অনুযায়ী কেনা গরু, ছাগল, ভেড়া ও মহিষ আল্লাহর নামে কোরবানি করেছন।

প্রতিটি অ্যাপার্টমেন্টে সামনে সড়কে কোরবানির পশু জবাই করা হচ্ছে। কোনো কোনো জায়গায় ভবনেই পশু জবাই করেছে। পশু কোরবানিকে কেন্দ্র করে উৎসবের পরিবেশ বিরাজ করছে সারাদেশে। বাড়ির ছেলে-মেয়ে, অন্য সদস্যরা এই কোরবানির জবাই থেকে শুরু করে মাংস প্রসেসিংয়ে মেতেছে।

খোঁজ নিয়ে জানা যায়, কোরবানির পশু জবাইয়ের কাজটি বিভিন্ন মাদরাসার ছাত্ররা এসে করে দিচ্ছেন। জবাই করার জন্য বড় গরু ৫০০ টাকা। ছোট্ট গরু ৩০০ টাকা বা যে যেমন টাকা দেয়। ছাগল জবাইয়ের জন্য দিতে হচ্ছে ২০০ টাকা।

মাংস কাটার কাজটি বেশিরভাগ ক্ষেত্রে চুক্তির ভিত্তিতে পেশাদার কসাইরা করছে। দুয়েকটি ক্ষেত্রে নিজেরাও করছে, এমন দেখা গেছে। কোরবানি দাতারা জানান, এক লাখ টাকার ওপরে দাম এমন কোরবানি পশুর মাংস প্রসেসিং খরচ ১০ হাজার থেকে ১৫ হাজার টাকা পর্যন্ত। ছাগলের মাংস প্রসেসিং করা হচ্ছে চুক্তির ভিত্তিতে।

মিরপুর ২ নম্বর সেকশনের আজগর আলী বাংলানিউজকে জানান, মাংস কাটার কাজটি পেশাদার কসাইকে দিয়ে করাচ্ছি। যাতে চামড়ার ক্ষতি না, আবার মাংসগুলো ঠিক মত হয়। আর গরু জবাই করে দিয়ে গেছে মাদরাসা হুজুরেরা। তাদের সন্তুষ্টি করার জন্য কিছু টাকা দিয়েছি।

তবে মিরপুরের ১৩ নম্বরের আ. রহিম জানান, তিনি নিজেই মাংস কাটছেন। একই কথা জানালেন একই মহল্লার আরজুল্লাহ হক।

আরজুল্লাহ হক বাংলানিউজকে বলেন, কোরবানির পশু বাড়িতে আনার পর থেকেই ছেলে-মেয়েরা গরু নিয়ে মেতে ছিল। গরুর সঙ্গে তারা খেলাধুলা শুরু করছিল। তারা গরুকে খাইয়েছে, গা ধুইয়ে দিয়েছে। সারাদিন গরুর কাছাকাছি থেকেছে, রাতে বাসায় উঠলে ভোরে আবার গরুর কাছে এসে হাজির।

রাজধানীর প্রায় প্রতিটি বাড়িতে কোরবানির মাংস কাটার কাজের সঙ্গে পরিবারের প্রায় সবাই উপভোগ করছে।

বৃষ্টির কারণে চলাফেরার অসুবিধা হলেও আগে থেকে বৃষ্টির আভাস থাকার কারণে কোরবানির ক্ষেত্রে সবার প্রস্তুতি ছিল। বৃষ্টি বাগড়া দিলেও ব্যাহত করতে পারেনি। কোরবানির এখন ‘আনন্দের’ অংশ হয়ে গেছে। এ কারণে বৃষ্টি হলেও কোরবানির দেওয়ার ক্ষেত্রে মানুষ খুব একটা ঝামেলা মনে করে না।  

বাংলাদেশ সময়: ১৩৪৩ ঘণ্টা, জুন ২৯, ২০২৩
জেডএ/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।