ঢাকা, বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

জাতীয়

কবরস্থান ব্যবস্থাপনাসহ ৩ সফটওয়্যার উদ্বোধন ডিএসসিসির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩১ ঘণ্টা, জুলাই ১০, ২০২৩
কবরস্থান ব্যবস্থাপনাসহ ৩ সফটওয়্যার উদ্বোধন ডিএসসিসির

ঢাকা: ডিজিটাল কবরস্থান ব্যবস্থাপনা, সম্পত্তির তথ্য ভান্ডার ব্যবস্থাপনা ও  মামলা ব্যবস্থাপনা বিষয়ক তিনটি পৃথক সফটওয়্যার উদ্বোধন করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

সোমবার (১০ জুলাই) বিকেল ৫টায় নগর ভবনে দক্ষিণ সিটির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস সফটওয়্যার তিনটির উদ্বোধন করেন।

এ সময় প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমানসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উদ্বোধনকালে মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, আমাদের স্বপ্ন স্মার্ট বাংলাদেশ। প্রধানমন্ত্রী আমাদের রূপকল্প দিয়েছেন। আমরা সে পথেই অগ্রসর হচ্ছি। আমরা ঢাকাবাসীকে সুশাসন দেওয়ার জন্য বীরদর্পে এগিয়ে যাচ্ছি।

মিজানুর রহমান বলেন, ডিজিটাল বাংলাদেশ এবং আগামী দিনে স্মার্ট বাংলাদেশের অংশ হতে সফটওয়্যার তিনটি উদ্বোধন করা হচ্ছে। মামলা ব্যবস্থাপনা সফটওয়্যারের মাধ্যমে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন সঠিকভাবে প্রতিনিধিত্ব করতে পারবে। একইসঙ্গে সম্পত্তি ধরে রাখার একটা চ্যালেঞ্জ থাকে। এখন তথ্য ভান্ডার থাকায় কর্মকর্তা পরিবর্তন হলেও কাজ গতিশীল থাকবে।

উদ্বোধন অনুষ্ঠানে জানানো হয়, ডিজিটাল কবরস্থান ব্যবস্থাপনা সফটওয়্যারটি পরীক্ষামূলকভাবে আজিমপুর কবরস্থান নিয়ে করা হয়েছে। এর মাধ্যমে আজিমপুর কবরস্থানে দাফনকৃতদের তথ্যভান্ডার তৈরি করার কাজ চলমান। এখান থেকে দাফন সনদ সংগ্রহ করা যাবে।  

কবরস্থান সংক্রান্ত যাবতীয় তথ্যাদি এই সফটওয়্যার থেকে পাওয়া যাবে। দক্ষিণ সিটির ওয়েব পোর্টাল www.dscc.gov.bd অথবা সরাসরি gms.dscc.gov.bd এই লিংকে প্রবেশ করলে তথ্য পাওয়া যাবে। লাশ দাফনের যাবতীয় তথ্য এখানে সন্নিবেশিত করা হয়েছে।

সম্পত্তি তথ্য ভান্ডার ব্যবস্থাপনা নিয়ে জানানো হয়, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অভ্যন্তরীণ কাজে ব্যবহারের জন্য এই সংক্রান্ত সফটওয়্যারটি চালু করা হয়েছে। এর মাধ্যমে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সব স্থাবর সম্পত্তি ব্যবস্থাপনা করা যাবে।

মামলা ব্যবস্থাপনা সফটওয়্যার নিয়ে জানানো হয়, এটি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আইন বিভাগের অভ্যন্তরীণ ব্যবহারের জন্য তৈরি করা। এর মাধ্যমে দক্ষিণ সিটির আইন বিভাগ মামলা সংক্রান্ত নথি, উপাদান ইত্যাদি সহজে সংরক্ষণ ও অবলোকন করতে পারবে। আইনজীবীরা মামলার পরবর্তী শুনানির প্রজ্ঞাপন যথাসময়ে নোটিফিকেশন পাবেন, মামলা সংক্রান্ত আইনজীবী মামলার প্রয়োজনীয় নথি, তথ্যাদি সহজে সংরক্ষণ করতে পারবেন। ফলে হারিয়ে বা নষ্ট হবার ঝুঁকি দূর হবে বলে আশা করা হচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, জুলাই ১০, ২০২৩
এসকেবি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।