ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

ফরিদপুরে কুমার নদের অবৈধ স্থাপনা উচ্ছেদ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, আগস্ট ১, ২০২৩
ফরিদপুরে কুমার নদের অবৈধ স্থাপনা উচ্ছেদ

ফরিদপুর: জেলার কুমার নদ রক্ষা অভিযানের মধ্যেই শহরের একটি স্থানে নদের পাড়ে চলছিল অবৈধ স্থাপনা নির্মাণ। খবর পেয়ে জেলা প্রশাসন অভিযান চালিয়ে সেই অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে।

 

মঙ্গলবার (১ আগস্ট) দুপুরে ফরিদপুরের সহকারী কমিশনার (ভূমি) জিয়াউর রহমানের নেতৃত্বে এ অভিযান চালানো হয়। আনসার ব্যাটালিয়নের একটি দল অভিযানে অংশ নেয়।

জানা গেছে, শহরের পূর্ব খাবাসপুরে কোহেল মোহরির নদীর ঘাট এলাকায় নদীর একটি বিরাট অংশ জুড়ে গত দুইদিন যাবত বাঁশ-খুঁটি গেড়ে অবৈধ স্থাপনা নির্মাণের তোড়জোড় চলছিল। বিষয়টি সাংবাদিকদের মাধ্যমে জানতে পেরে মঙ্গলবার দুপুরে সেখানে অভিযান চালানো হয়।

ফরিদপুর সদরের সহকারী কমিশনার (ভূমি) জিয়াউর রহমান এ বিষয়ে বলেন, সাংবাদিকদের মাধ্যমে খবর পেয়ে মঙ্গলবার দুপুরে সেখানে অভিযান চালিয়ে নির্মিতব্য অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। লিটন নামে এক ব্যক্তি ওই স্থাপনা নির্মাণ করছিলেন বলে জানতে পেরেছি। তবে উচ্ছেদকালে তাকে পাওয়া যায়নি।

ফরিদপুর জেলা প্রশাসন সূত্রে জানানো হয়, গত জুন মাসে কুমার নদের কচুরিপানা অপসারণের মাধ্যমে কুমার নদ রক্ষা অভিযান শুরু হয়েছে। পর্যায়ক্রমে নদীর দখল ও দূষণরোধে পদক্ষেপ নেবেন তারা।

ফরিদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতিম সাহা বলেন, কুমার নদের অবৈধ স্থাপনার তালিকা প্রণয়নের কাজ চলছে। আরও প্রায় দেড় মাস লেগে যেতে পারে। এরপর এসব অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান শুরু করা হবে।  

তিনি বলেন, গত কয়েক বছর ধরে নদের এই অংশে নতুন করে কাউকে কোনো জমি বন্দোবস্ত দেওয়া হচ্ছে না। তাই যারা নদীর সীমানায় বিভিন্ন স্থাপনা তৈরি করেছেন তারা সকলেই অবৈধ দখলদার হিসেবেই চিহ্নিত হবেন। আইনি জটিলতা এড়াতে আমরা জেলা প্রশাসন, ভূমি অফিসের সঙ্গে যোগাযোগ করে প্রকৃত তথ্যের ভিত্তিতে অবৈধ দখলদারদের চিহ্নিত করছি।

বাংলাদেশ সময়: ১৫০৭ ঘণ্টা, আগস্ট ০১, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।