ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আরও ৫ প্রতিষ্ঠানকে গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো ঘোষণার সিদ্ধান্ত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, আগস্ট ৯, ২০২৩
আরও ৫ প্রতিষ্ঠানকে গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো ঘোষণার সিদ্ধান্ত

ঢাকা: সাইবার নিরাপত্তা জোরদার করার লক্ষ্যে গুরুত্বপূর্ণ ক্রিটিক্যাল ইনফরমেশন ইনফাস্ট্রাকচারের (সিআইআই) ক্ষেত্রে নেওয়া কার্যক্রম বিষয়ে এক পর্যালোচনা সভা বুধবার (৯ আগস্ট) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সভাকক্ষে অনুষ্ঠিত হয়েছে।

সভায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সভাপতিত্ব করেন।

এতে আরও পাঁচটি সরকারি প্রতিষ্ঠানকে গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো হিসেবে ঘোষণা করার সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছে আইসিটি বিভাগ। তবে সেগুলোর নাম প্রকাশ করা হয়নি।

১৫ আগস্ট বিভিন্ন ওয়েবসাইটে সাইবার হামলার হুমকি থাকায় আইসিটি বিভাগের একজন কর্মকর্তা বলেন, গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর বিবেচনায় সেগুলোর নাম এখই প্রকাশ করা হচ্ছে না।

ডিজিটাল নিরাপত্তা আইনের অধীন দেশের স্পর্শকাতর ২৯টি সরকারি প্রতিষ্ঠানকে গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো হিসেবে ঘোষণা করে গত বছরের ২ অক্টোবর প্রজ্ঞাপন জারি করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

আইসিটি বিভাগের বিজ্ঞপ্তিতে জানানো হয়, সভায় গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোসমূহের বিভিন্ন সাইবার নিরাপত্তা ইস্যু, আইসিটিতে জনবল কাঠামো উন্নয়ন, আইসিটি খাতে বরাদ্দ বাড়ানো, নিয়মিত আইটি অডিট পরিচালনা, সিকিউরিটি অপারেশন সেন্টার (এসওসি) ও নেটওয়ার্ক অপারেশন সেন্টার (এনওসি) গঠন ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

এ ছাড়া ডাটার ভলিউম, গুরুত্ব ও ডাটা সিকিউরিটির বিষয়টি বিবেচনায় নিয়ে আরও পাঁচটি সরকারি প্রতিষ্ঠানকে গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো হিসেবে ঘোষণা করার সিদ্ধান্ত নেওয়া হয়। তাছাড়া সিআইআই প্রতিষ্ঠান প্রধানদের অংশগ্রহণে পরবর্তী সময়ে মন্ত্রিপরিষদ বিভাগে সাইবার নিরাপত্তা বিষয়ে বিশেষ সভা আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়।

পাইরেটেড সফটওয়্যার ব্যবহারের ফলে প্রতিষ্ঠানসমূহের তথ্য চুরির ঝুঁকি তৈরির পাশাপাশি অন্যান্য সাইবার নিরাপত্তা ইস্যু তৈরি হচ্ছে বলে সভায় আইসিটি প্রতিমন্ত্রী জানান। তাই গুরুত্বপূর্ণ তথ্যপরিকাঠামো ও অন্যান্য প্রতিষ্ঠানসমূহকে পাইরেটেড সফটওয়্যার ব্যবহার না করা এবং সবাইকে জেনুইন বা লাইসেন্সড সফটওয়্যার ব্যবহারের বিষয়ে আহ্বান জানান তিনি।

এ ছাড়া সাইবার নিরাপত্তা নিশ্চিতকরণে আইসিটি বিভাগের বিজিডি ই-গভ সার্ট থেকে প্রত্যেক মন্ত্রণালয়কে চিঠি পাঠানো, প্রতিটি সিআইআইতে নিজস্ব সাইবার সিকিউরিটি ডিজাইন ল্যাব প্রতিষ্ঠা করা, পরবর্তী সময়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বিষয়ে বৈঠক করার সিদ্ধান্ত নেওয়া হয়।  

আইসিটি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন, ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক আবু সাঈদ মো. কামরুজ্জামান, বিজিডি ই-গভ সার্ট এর প্রকল্প পরিচালক সাইফুল ইসলাম খান, গোয়েন্দা সংস্থা ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, বিআরটিএসহ সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধিরা বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, আগস্ট ৯, ২০২৩
এমআইএইচ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।