ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

সড়ক পরিবহন আইনে অনেক অসামঞ্জস্য আছে: শাজাহান খান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৩
সড়ক পরিবহন আইনে অনেক অসামঞ্জস্য আছে: শাজাহান খান গোলটেবিল বৈঠকে শাজাহান খান । ছবি: শাকিল আহমেদ

ঢাকা: সড়ক পরিবহন আইনকে ত্রুটিপূর্ণ দাবি করে বাংলাদেশ সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেনের সভাপতি শাজাহান খান বলেছেন, এই আইনে অনেক অসামঞ্জস্য রয়েছে।

তিনি বলেন, সড়ক পরিবহন আইনে জরিমানার অঙ্ক অনেক বেশি।

আমরা ৩৪ টি সংশোধনী দিয়েছি। এ নিয়ে মন্ত্রী একটি কমিটি করেছেন। তারা ৩২টি সংশোধনীতে একমত। তবে দুইবছর হয়ে গেলেও কোনো সংশোধনী আনা হয়নি।

রোববার (১৩ আগস্ট) ‘সড়ক দুর্ঘটনায় চালকের দায় কতটুকু?’ শীর্ষক গোলটেবিল বৈঠকে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এই গোলটেবিল বৈঠকের আয়োজন করে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন।

বৈঠকে শাজাহান খান বলেন, পরিবহন খাতকে সুশৃঙ্খল করতে এবং সড়ককে নিরাপদ করে গড়ে তুলতে সমন্বিত পদক্ষেপ জরুরি। শ্রমিক, মালিক, বিআরটিএ ও হাইওয়ে পুলিশ সবাইকে এগিয়ে আসতে হবে। শুধুমাত্র আবেগের বশে চালককে দায়ী করা যৌক্তিক নয়। আবেগ ও বাস্তবতা মিলিয়ে আমরা কাজ করব।

শ্রমিক ফেডারেশন চাঁদাবাজির বিরুদ্ধে উল্লেখ করে তিনি বলেন, আমরা উদ্যোগ নেওয়ার পর এখন আর গাড়ি বন্ধ হয় না। যৌক্তিভাবে দাবি তুলে ধরা হয়। ফেডারেশনের সুপারিশে ৮৬ সালে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এবং ২০০৫ সালে হাইওয়ে পুলিশ গঠিত হয়েছে। হাইওয়েতে এখন অপরাধ শূন্যের কোঠায়। যেকোনো সরকার ফেডারেশনকে সহযোগিতা করলে দুর্ঘটনা কমবে।

বিআরটিএর চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার বলেন, সড়ক দুর্ঘটনা হলে চালক দায়ী, এটি জনগণের দৃষ্টিভঙ্গি। দুর্ঘটনার পেছনে একটি বৈজ্ঞানিক কারণ থাকে। বৈজ্ঞানিক কারণটি চিহ্নিত করে ব্যবস্থা নিলেই দুর্ঘটনার প্রতিকার সম্ভব। সরকার এজন্য দুর্ঘটনার তদন্ত কমিটিতে বিশেষজ্ঞদের যুক্ত করেছে। দুর্ঘটনা প্রতিরোধ আইন মেনে চলা জরুরি। আইন মানলে সড়ক দুর্ঘটনা শূন্যের কোঠায় চলে আসবে।

বুয়েটের এক্সিডেন্ট রিসার্চ ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক কাজী সাইফুন নেওয়াজ বলেন, সড়ক দুর্ঘটনা একক কোনো কারণে ঘটে না। একজন নির্দিষ্ট ব্যক্তিকে দুর্ঘটনার পেছনে দায়ী করার মাধ্যমে দুর্ঘটনা কমানো সম্ভব নয়। দুর্ঘটনার পেছনে একটি অবকাঠামোগত ত্রুটি থাকে। এটি চিহ্নিত করে যথাসময়ে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলীর সঞ্চালনায় গোলটেবিল বৈঠকে আরও বক্তব্য রাখেন হাইওয়ে পুলিশের অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক মো. শাহাবুদ্দিন খান, শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন, রোড ট্রান্সপোর্ট ইঞ্জুরি প্রিভেনশনের পরিচালক সেলিম মাহমুদ চৌধুরীসহ পরিবহন বিশেষজ্ঞ, শ্রমিক সংগঠনের নেতারা।

বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৩
এসসি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।