ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জলাবদ্ধতায় দুর্ভোগে ডিএনডির বাসিন্দারা

শাকিল আহমেদ, স্টাফ ফটো কসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৩
জলাবদ্ধতায় দুর্ভোগে ডিএনডির বাসিন্দারা

ঢাকা: ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) বাঁধের ভেতরের জলাবদ্ধতার কারণে ভোগান্তিতে পড়েছেন ডিএনডির এলাকাবাসী। বর্ষা মৌসুমে প্রতি বছরের ন্যায় এ বছরও পানিবন্দি হয়ে পড়েছে ডিএনডির লাখো মানুষ।

শুধু রাস্তাঘাটই নয়; বাসাবাড়িতে ময়লা পানিতে একাকার। অনেক বসতবাড়ির রান্নার চুলা ডুবে আছে পানিতে। অনেক স্থানে ভেঙে পড়েছে পয়ঃনিষ্কাশন ব্যবস্থা। ভুক্তভোগী মানুষের আকুতি, কবে দূর হবে ডিএনডিবাসীর দুর্ভোগ।

বুধবার (২৩ আগস্ট) সরেজমিনে ডিএনডিবাসীর দুর্ভোগের চিত্র তুলে ধরেছেন বাংলানিউজটোয়েন্টিফোর.কমের ফটো করেসপন্ডেন্ট শাকিল আহমেদের ক্যামেরায়। টানা বৃষ্টির কারণে ডিএনডির অভ্যন্তরে পানি নিষ্কাশন না হওয়ার দুর্ভোগ বেড়েই চলেছে মানুষের। ডিএনডি এলাকাটির চারদিকে উঁচু বাঁধ থাকার ফলে পানি বেরিয়ে যাওয়ার কোনো উপায় নেই। বাঁধের মধ্যখানের নিচু এলাকায় প্লাবিত পানি নিষ্কাশনের জন্য শিমরাইলে অবস্থিত একটি মাত্র পাম্প স্টেশন রয়েছে, যা প্রয়োজনের তুলনায় খুবই নগণ্য। এছাড়া খালটির বিভিন্ন স্থানে প্রতিবন্ধকতা সৃষ্টি হওয়ায় ড্রেনের পানি পাম্প স্টেশন পর্যন্ত পৌঁছার কোনো উপায় না থাকায় দীর্ঘস্থায়ী জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে।

এছাড়াও বৃষ্টির কারণে তলিয়ে গেছে ডিএনডি এলাকার রাস্তা-ঘাট, ঘর-বাড়ি। নিম্নাঞ্চলের বাসিন্দাদের অনেকের বাড়ির আঙিনায় পানি ঢুকে পড়েছে।  উত্তর ও দক্ষিণের কয়েকদিনের টানা বৃষ্টিতে তলিয়ে গেছে ঘরবাড়ি আর দোকানপাট।

 ডিএনডি এলাকার মুদি দোকানদার নুরুন্নবী বাংলানিউজকে জানান, রাস্তাঘাট থেকে শুরু করে ঘরের ভেতরে পানি প্রবেশ করায় এখন আমরা চরম দুর্ভোগে আছি। রান্নাঘর পানিতে তলিয়ে যাওয়ায় এখন রান্না করে খেতে পারছি না। আমাদের অনেক কষ্ট হচ্ছে।

স্থানীয় ভাড়াটিয়া নয়নতারা জানান, গত কয়েকদিনের বৃষ্টিতে এলাকার রাস্তাঘাট থেকে শুরু করে ঘরের ভেতরে পানি প্রবেশ করেছে ঠিকমতো রান্না করে খেতে পারছি না। রান্না ঘরে হাঁটু পানি জমে গেছে। ছেলে-মেয়েদের ঘর থেকে বের করতে পারছি না। ঘরের ভেতরে বাচ্চাদের নিয়ে খুব ঝুঁকিতে আছি।

স্থানীয় বাসিন্দা বেল্টু সরদার বাংলানিউজকে জানান, কয়েক দিনের টানা বর্ষণে এতো পানি উঠেছে ঠিকমতো ঘর থেকে বের হতে পারছি না। ঘরের ভেতরে চৌকির উপরে চুলায় রান্না করে কোনো রকম দিন পার করছি।  

সারুলিয়া, বক্সনগর, দক্ষিণ ডগাই, সানারপাড়, মৌচাক ,সাইনবোর্ড , কোনাপাড়া এছাড়াও ডেমরা ডিএনডি বাঁধের অনেক এলাকা প্লাবিত হয়েছে। এতে চরম দুর্ভোগে পড়েছে স্থানীয় বাসিন্দারাও। প্রতিবছর বর্ষা মৌসুমের শুরু থেকেই ডিএনডির নিম্নাঞ্চলের খালগুলোতে পানি উপচে পড়ছে। ভারী বৃষ্টির কারণে তলিয়ে গেছে রাস্তা-ঘাট ও ঘর-বাড়ি।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।