ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নির্বাচন কমিশনের দেওয়া দায়িত্ব পালনের সক্ষমতা পুলিশের রয়েছে: আইজিপি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫০ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২৩
নির্বাচন কমিশনের দেওয়া দায়িত্ব পালনের সক্ষমতা পুলিশের রয়েছে: আইজিপি আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন

বরিশাল: নির্বাচনকালে পুলিশ নির্বাচন কমিশনের অধীনে দায়িত্বপালন করে জানিয়ে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বলেন, শতবর্ষের পুরোনো প্রতিষ্ঠান পুলিশ বাহিনী। নির্বাচনকালীন দায়িত্ব দীর্ঘদিন ধরে পালন করে আসছে।

এ দায়িত্ব পালনে বাংলাদেশ পুলিশের যে অভিজ্ঞতা রয়েছে, আমাদের যে প্রশিক্ষণ রয়েছে, ২ লাখ ১২ হাজার লোকবল রয়েছে, লজিস্টিক রয়েছে, আইনগতভাবে কি করা প্রয়োজন, আমার সীমাবদ্ধতা কি সে সম্পর্কে সব সদস্যকে ব্রিফ করা আছে।  

পুলিশ প্রধান আরও বলেন, আমরা জানি নির্বাচনের সময় বাংলাদেশ পুলিশ নির্বাচন কমিশনের দায়িত্ব পালন করে। নির্বাচনের সময় নির্বাচন কমিশন আমাদের যে দায়িত্ব অর্পণ করবে সেই দায়িত্ব আমরা আমাদের সব সক্ষমতা দিয়ে পালন করবো।

রোববার (২৭ আগস্ট) দুপুরে বরিশাল জেলা পুলিশ লাইনসের ইন সার্ভিস ট্রেনিং সেন্টারে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে তিনি এসব কথা বলেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, আইনশৃঙ্খলার অবনতি ঘটানোর কেউ যদি চেষ্টা করে। আমি বলেছি, বাংলাদেশ পুলিশ বাহিনীর লজিস্টিক আছে, সক্ষমতা আছে ও প্রশিক্ষণ আছে। আমরা আমাদের সর্বাত্মক প্রচেষ্টা দিয়ে যে কোনো ধরনের নাশকতা ও আইনশৃঙ্খলার অবনতি ঘটানোর পরিস্থিতি মোকাবিলা করতে সক্ষম। বাংলাদেশ পুলিশ বাহিনীর যে সক্ষমতা আছে, আইনশৃংখলা পরিস্থিতির অবনতি যদি কেউ ঘটাতে চায়, তার বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেওয়া হবে। যখন যে ব্যবস্থা নেওয়া প্রয়োজন সেই ব্যবস্থা নেওয়া হবে।

হবিগঞ্জে পুলিশ সদস্য আহত হওয়ার প্রসঙ্গ তুলে ধরে বলেন, আমি নিজে দেখতে গিয়েছি। সার্বক্ষণিক যোগাযোগ রাখছি। আইনশৃঙ্খলা রক্ষা করতে গিয়ে বাহিনীর কোনো সদস্য আহত হলে পৃথিবীর সর্বাধুনিক চিকিৎসা দেওয়া হবে। আক্রমণকারীদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

জঙ্গিবাদ সন্ত্রাসবাদ কঠোরভাবে নিয়ন্ত্রণে এনেছেন জানিয়ে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক বলেন, পাহাড়ে, পার্বত্য অঞ্চলে কিংবা বনের মাজারে হোক। যেখানেই তারা মাথাচাড়া দেওয়ার চেষ্টা করেছে, সেখানেই পুলিশ অভিযান করেছে। আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি।

পুলিশ প্রধান বলেন, আমরা সার্বক্ষণিকভাবে গোয়েন্দা তথ্য সংগ্রহ করছি। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অভিযান পরিচালনা করছি। জঙ্গিবাদ, সন্ত্রাসবাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি। সাধারণ মানুষের কাছ থেকেও সহযোগিতা পাচ্ছি।

মতবিনিমিয় সভায় ডিআইজি মো. জামিল হাসান, মহানগর পুলিশ কমিশনার (বিএমপি) মো. সাইফুল ইসলাম ও পুলিশ সুপার মো. ওয়াহিদুল ইসলামসহ পু‌লি‌শের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বরিশাল রেঞ্জের পুলিশ কর্মকর্তাদের কল্যাণ সভায় অংশ নিতে শনিবার (২৬ আগস্ট) রাতে বরিশালে আসেন পুলিশ মহাপরিদর্শক। রোববার সকালে পুলিশ কর্মকর্তাদের সঙ্গে সভা করেন।  

এছাড়াও বরিশাল মহানগর, জেলা ও আমর্ড পুলিশ ব্যাটালিয়ন িপরিদর্শন করেন। পুলিশ প্রধান জেলা পুলিশ লাইনে বৃক্ষরোপণও করেন।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২৩
এমএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।