ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

উন্নয়ন অব্যাহত রাখতে নৌকার বিজয় নিশ্চিত করতে হবে: রেলমন্ত্রী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৩
উন্নয়ন অব্যাহত রাখতে নৌকার বিজয় নিশ্চিত করতে হবে: রেলমন্ত্রী

গাইবান্ধা: রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, উন্নয়ন অব্যাহত রাখতে নৌকার বিজয় নিশ্চিত করতে হবে।
 
বঙ্গবন্ধু প্রসঙ্গে তিনি বলেন, গরিব-দুঃখী-মেহনতি মানুষের মুখে হাসি ফোটানোই ছিল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক দর্শন।

বঙ্গবন্ধু সব সময় বলতেন, আমি গরিব-দুঃখী-মেহনতি মানুষের মুখে হাসি ফোটাতে চাই।

মঙ্গলবার (২৯ আগস্ট) দুপুরে গাইবান্ধার সাঘাটা উপজেলার বোনারপাড়া স্টেশনে রামসাগর এক্সপ্রেস ট্রেন আনুষ্ঠানিকভাবে উদ্বোধন উপলক্ষে স্টেশন চত্বরে অনুষ্ঠিত জনসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে এক সাগর রক্তের বিনিময়ে স্বাধীন যে বাংলাদেশ আমরা পেয়েছি, যে আশা এবং স্বপ্ন নিয়ে বঙ্গবন্ধু এদেশ স্বাধীন করেছেন, মুক্তিযুদ্ধের চেতনায় বঙ্গবন্ধু যে সোনার বাংলা গড়তে চেয়েছেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট তাকে সপরিবারে নির্মমভাবে হত্যার মধ্য দিয়ে সেই আশা-অকাঙ্ক্ষা ধূলিসাৎ করে দিয়েছিল স্বাধীনতাবিরোধী শক্তি, জামায়াতের নেতৃত্বাধীন রাজাকার, আলবদরসহ দেশীয় ও আন্তর্জাতিক কুচক্রিরা।

তিনি আরও বলেন, সেই স্বাধীনতাবিরোধী জামায়াত ও তাদের দোসর বিএনপি পরে রাষ্ট্র ক্ষমতায় এসেছে। তারা রাষ্ট্র পরিচালনা করেছে এবং এ দেশকে একটি সন্ত্রাসী রাষ্ট্রে পরিণত করেছে। মানুষকে আগুনে পুড়িয়ে হত্যা করেছে।  
অন্যদিকে বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার নেতৃত্বে আত্মনির্ভরশীল দেশ হিসেবে বাংলাদেশ আজ সারাবিশ্বে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। তিনি বঙ্গবন্ধুর স্বপ্নের সেই সোনার বাংলা বিনির্মাণে নিরলসভাবে কাজে করে যাচ্ছেন। আসছে দ্বাদশ সংসদ নির্বাচনে এসব বিষয় আপনাদের মাথায় রাখতে হবে। উন্নয়নের ধারা অব্যাহত রাখতে নৌকার বিজয় নিশ্চিত করতে হবে।

সাঘাটা উপজেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট এসএম সামশীল আরেফিন টিটুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নাছিরুল আলম স্বপনের সঞ্চালনায় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন- জাতীয় সংসদের হুইপ গাইবান্ধা সদর-০২ আসনের সংসদ সদস্য মাহাবুব আরা গিনি ও গাইবান্ধা-৫ আসনের সংসদ সদস্য মাহমুদ হাসান রিপন।

১১ বছর পর মঙ্গলবার (২৯ আগস্ট) রামসাগর এক্সপ্রেস ট্রেনটি পুনরায় চালু হলো। এখন থেকে প্রতিদিন বোনারপাড়া স্টেশন থেকে রংপুর, দিনাজপুর হয়ে পঞ্চগড় পৌঁছাবে ট্রেনটি। প্রতিদিন এ নিয়ম চালু থাকবে, তবে শুক্রবার বন্ধ থাকবে রামসাগর এক্সপ্রেস।

গাইবান্ধা ও বোনারপাড়া রেলওয়ে স্টেশন সূত্রে জানা গেছে, রংপুর বিভাগের বিশেষ করে গাইবান্ধা, রংপুর ও দিনাজপুরের মানুষের যাতায়াতের সুবিধার্থে ২০১০ সালের ১২ নভেম্বর চালু করা হয় আন্তঃনগর ‘রামসাগর এক্সপ্রেস’ ট্রেন। সে সময় গাইবান্ধার বোনারপাড়া থেকে রংপুরের কাউনিয়া ও রংপুর হয়ে দিনাজপুর পর্যন্ত চলাচল করত ট্রেনটি।  

সকাল সাড়ে ৬টায় বোনারপাড়া স্টেশন থেকে ছেড়ে গিয়ে মাত্র সাড়ে চার ঘণ্টায় পৌঁছাত দিনাজপুরে। কম ভাড়া এবং নির্দিষ্ট সময়ে পৌঁছানোর কারণে ট্রেনটি গাইবান্ধার মানুষের কাছে খুবই জনপ্রিয় হয়ে ওঠে।  

গাইবান্ধাসহ এ রুটের মানুষ রংপুর হয়ে দিনাজপুরে এবং দিনাজপুরের যাত্রীরা এ ট্রেনে করে বিভাগীয় শহর রংপুরে চিকিৎসা, ব্যবসা-বাণিজ্য ও দাপ্তরিক কাজকর্ম শেষ করে সন্ধ্যায় একই ট্রেনে ফিরতেন। কিন্তু জনবল সংকটসহ নানা অজুহাতে তিন বছরের মাথায় ২০১২ সালের ২৪ আগস্ট বন্ধ করে দেওয় হয় এ ট্রেনটি।  

ট্রেনটি বন্ধ হওয়ার পর থেকে যোগাযোগে সংকট তৈরি হয়। এ সংকট থেকে উত্তরণের জন্য তখন থেকেই আন্দোলন করে আসছিলেন গাইবান্ধা-রংপুরের জনগণ। ট্রেনটি চালুর দাবিতে জোড়ালো আন্দোলনের অংশ হিসেবে ২০২০ সালের ৮ ফেব্রুয়ারি বোনারপাড়া রেলওয়ে স্টেশনে ঢাকাগামী লালমনি এক্সপ্রেস ট্রেন ৩০ মিনিট আটকে রাখা হয়।

অন্যদিকে গাইবান্ধা-৫ আসনের প্রয়াত সংসদ সদস্য ও  ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার মৃত্যুর পর শূন্য আসনের উপনির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী প্রচারণার সময় বন্ধ রামসাগর ট্রেন চালু করার প্রতিশ্রুতি দেন। ট্রেন চালুর দাবিতে রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক, নাগরিক সমাজসহ সর্বস্তরের মানুষের আন্দোলন এবং সংসদ সদস্য মাহমুদ হাসানের প্রচেষ্টায় আজ (২৯ আগস্ট) আবার চালু হলো রামসাগর।

বন্ধ এ ট্রেনটি চালু হওয়ায় বোনারপাড়া-পঞ্চগড়গামী যাত্রীদের ভোগান্তি ও অতিরিক্ত ব্যয় কমবে। প্রসার ঘটবে এ অঞ্চলের মানুষের ব্যবসা বাণিজ্যের। বিশেষ সুবিধা ভোগ করবে শিক্ষার্থীরা। পাশাপাশি সহজ হবে কর্মজীবীদের যাতায়াতও।

স্থানীয়রা জানান, দীর্ঘ প্রতীক্ষার পর ট্রেনটি চালু হওয়ায় এলাকার মানুষ অত্যন্ত আনন্দিত। কারণ চিকিৎসাসহ নানা কাজে প্রতিনিয়ত তাদের রংপুর ছুটতে হয়। এ রুটে ট্রেনটি চালু হওয়ায় তাদের রংপুরে যাতায়াত অত্যন্ত সহজ হলো।

এদিকে ট্রেন উদ্বোধনের পরে ওই ট্রেনেই জেলার সাদুল্লাপুর উপজেলার নলডাঙ্গা ইউনিয়নের নলডাঙ্গা রেল স্টেশনের আধুনিকায়ন কাজের উদ্বোধন করতে রওনা হন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

এর আগে সাঘাটা উপজেলা আওয়ামী লীগ আয়োজিত ট্রেন পুনরায় চালু উপলক্ষে এক আলোচনা সভায় যোগ দেন মন্ত্রী।  

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।