ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘খেলাধুলার মাধ্যমেও একজন মানুষ পেশাগত জীবন গঠন করতে পারেন’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২৩
‘খেলাধুলার মাধ্যমেও একজন মানুষ পেশাগত জীবন গঠন করতে পারেন’

চাঁদপুর: চাঁদপুরের জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান বলেছেন, দেশে ২০১০ সালের আগে প্রান্তিক পর্যায় থেকে জাতীয় পর্যায় পর্যন্ত প্রাথমিকের শিক্ষার্থীদের জন্য প্রতিযোগিতামূলক খেলাধুলার সুযোগ ছিল না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের মাধ্যমে সেই সুযোগটি করে দিয়েছেন।

যে কারণে প্রতিটি শিক্ষার্থী একজন সুস্থ মানুষ হয়ে গড়ে উঠতে পারবে।  

আজকে যারা এসব টুর্নামেন্ট পরিচালনা করছেন, তারাও খেলাধুলা করে নিজেদের একটি অবস্থান তৈরি করেছেন। খেলাধুলার মাধ্যমেও একজন মানুষ তার পেশাগত জীবন গঠন করতে পারেন।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বেলা ১১টায় চাঁদপুর স্টেডিয়ামে জেলা পর্যায়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদের সবার লক্ষ্য হচ্ছে নিশ্চিত জীবন গঠন করা। অনেক নামি দামি খেলোয়াড় আছেন যারা পড়াশুনা খুব বেশি করেননি। এরা সবাই খেলার পেছনে সময় দিয়েছেন। একটা পর্যায়ে যদি পড়ালেখা করে নিজেকে ভালো খেলোয়াড় হিসেবে প্রতিষ্ঠিত করা যায়, সেখানেও পেশাগত জীবন গঠনের সুযোগ হয়।

ডিসি বলেন, একসময় ইউনিয়ন পর্যায়ে প্রমিলা ফুটবল বেশি আগাতে পারেনি। এখন এই টুর্নামেন্টের মাধ্যমে প্রাথমিক পর্যায় থেকে মেয়েরা ফুটবল খেলায় অনুপ্রাণিত হচ্ছে। তারা এখন ইউনিয়ন থেকে শুরু করে জাতীয় পর্যায় পর্যন্ত খেলার সুযোগ পাচ্ছে। আশা করছি এই ধরনের টুর্নামেন্টের মাধ্যমে আগামীতে দেশের জন্য বিশ্বখ্যাত প্রমিলা ফুটবল খেলোয়াড় তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে।

চাঁদপুর জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ফাতেমা মেহের ইয়াসমিনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন-অতিরিক্ত পুলিশ সুপার (অর্থ ও প্রশাসন) সুদীপ্ত রায়, জেলা আওয়ামী লীগ সভাপতি নাছির উদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল।

উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোস্তাফিজুর রহমান, স্বাধীনতা পদক প্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন নাহার চৌধুরী, চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাখাওয়াত জামিল সৈকত, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি এ এইচ এম আহসান উল্লাহ, চাঁদপুর জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা বাবু ও জেলা ক্রীড়া অফিসার মো. তারিকুল ইসলাম প্রমুখ।

যৌথ সঞ্চালনায় ছিলেন ফরিদগঞ্জ উপজেলা শিক্ষা অফিসার মো. জহিরুল ইসলাম, গুয়াখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সাহানারা বেগম ও আক্কাছ আলী রেলওয়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ইয়াসমিন সুলাতানা সীমা।

জেলা পর্যায়ের বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবলের এই টুর্নামেন্টে ৮ উপজেলার ১৬টি দল অংশ নেবে।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীত পরিবেশন, জাতীয় পতাকা উত্তোলন এবং বেলুন উড়িয়ে টুর্নামেন্টের শুভ সূচনা করেন প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিরা। পরে অতিথিরা অংশগ্রহণকারী দলের খেলোয়াড়দের সঙ্গে পরিচিত হন।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।