ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঢাকা-ভাঙ্গা রুটে ১২০ কি.মি. গতিতে চলল ট্রেন  

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২৩
ঢাকা-ভাঙ্গা রুটে ১২০ কি.মি. গতিতে চলল ট্রেন   ছবি: সংগৃহীত

ঢাকা: পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের ঢাকা-মাওয়া অংশে আরেক দফা পরীক্ষামূলক ট্রেন চলাচল করল। মূলত বাণিজ্যিকভাবে ট্রেন চলাচলের আগে আরেকদফা গতি পর্যবেক্ষণের জন্য ১২০ কিলোমিটার গতিতে চলল ট্রেন।

বুধবার (২৫ অক্টোবর) সকাল সাড়ে ৮টার দিকে প্রথম ট্রেনটি মুন্সীগঞ্জের মাওয়া স্টেশন থেকে ঢাকার গেন্ডারিয়া স্টেশনের দিকে যাত্রা শুরু করে। এ সময় ট্রেনের গতিসীমা ছিল ঘণ্টায় ৬০ কিলোমিটার।

পরে ট্রেনটি গেন্ডারিয়া রেলওয়ে স্টেশন থেকে ক্রমান্বয়ে গতি বাড়িয়ে চারবার ১২০ কিলোমিটার গতিতে ঢাকা-মাওয়া পথে  চলাচল করে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের ঢাকা-মাওয়া অংশের ব্যবস্থাপক ব্রিগেডিয়ার জেনারেল আহমেদ জামিউল ইসলাম জানান, ঢাকার গেন্ডারিয়া স্টেশন থেকে ৬০ থেকে ১২০ কিলোমিটার গতিতে ঢাকা-মাওয়া পথে চারবার চলাচল করে ট্রেন।

তিনি আরও বলেন, ১ নভেম্বর বাণিজ্যিকভাবে ট্রেন চলাচলের প্রস্তুতি নিয়েছে রেল কর্তৃপক্ষ। এর আগে গতি পর্যবেক্ষণের জন্য আজ পরীক্ষামূলক ট্রেন চলাচল করছে। আগামীকাল মালবাহী ট্রেনের পরীক্ষামূলক কার্যক্রম চলবে এবং এমাসের শেষে জিআইবিআর (সরকারি রেল পরিদর্শন) কার্যক্রম হবে।

মূলত বাণিজ্যিকভাবে ট্রেন চলাচলের আগে আরেকদফা গতি পর্যবেক্ষণের জন্য পরীক্ষামূলক ট্রেন চলাচল করছে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, ঢাকার কমলাপুর-মাওয়া অংশের দূরত্ব প্রায় ৩৯ কিলোমিটার। আজ মাওয়া থেকে গেন্ডারিয়া পর্যন্ত ৩৬ কিলোমিটার পথে পরীক্ষামূলক ট্রেন চালানো হচ্ছে ৬০ থেকে ১২০ কিলোমিটার গতিতে। বাকি তিন কিলোমিটার পথে গেন্ডারিয়া থেকে কমলাপুর পর্যন্ত নিরাপত্তার কারণে চালানো হয়নি। তবে সে পথও প্রস্তুত আছে।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২২
এনবি/এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।