ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

দেশে নিবন্ধিত সমবায় সমিতি এক লাখ ৮৮ হাজার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২৩
দেশে নিবন্ধিত সমবায় সমিতি এক লাখ ৮৮ হাজার প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য

ঢাকা: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেছেন, সারা দেশে বর্তমানে নিবন্ধিত সমবায় সমিতির সংখ্যা এক লাখ ৮৮ হাজার ৮৮৬টি। পাশাপাশি দুগ্ধ উৎপাদনকারী প্রাথমিক সমবায়ের সংখ্যা তিন হাজার ৭৬৮টি বলেও তিনি জানান।

সোমবার (৩০ অক্টোবর) জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সংসদ সদস্য হাবিবর রহমান ও হাজী মো সেলিমের প্রশ্নের লিখিত উত্তরে প্রতিমন্ত্রী এসব তথ্য জানান।  

এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। সোমবারের প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

হাজী মো. সেলিমের প্রশ্নের উত্তরে স্বপন ভট্টাচার্য্য জানান, সারা দেশে দুগ্ধ উৎপাদনকারী প্রাথমিক সমবায়ের সংখ্যা তিন হাজার ৭৬৮টি ও কেন্দ্রীয় সমবায় ৮৬টি। এসব সমবায়ের সদস্য মোট এক লাখ ৪১ হাজার ৩২৮ জন।

আওয়ামী লীগের আরেক সংসদ সদস্য মোরশেদ খানের প্রশ্নের উত্তরে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম জানান, দেশের ১২টি সিটি করপোরেশন এলাকায় প্রতিদিন প্রায় ১৭ হাজার ৫৪ টন কঠিন বর্জ্য উৎপাদিত হয়। বর্জ্যকে সম্পদে রূপান্তর করতে এ থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য সরকার উদ্যোগ গ্রহণ করেছে।

মন্ত্রী তাজুল ইসলাম বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় আমিনবাজার ল্যান্ডফিল্ডে দেশে প্রথমবারের মতো বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য ইনসিনারেশন প্লান্ট নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে। এর ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠান আয়োজনের অপেক্ষায় রয়েছে।  

এছাড়া ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় বর্জ্য থেকেও বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে একটি কোম্পানি নির্বাচন করা হয়েছে। প্রকল্প বাস্তবায়নে ইতোমধ্যে ৮১ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। নারায়ণগঞ্জসহ অন্যান্য সিটি করপোরেশনগুলোতে এ ধরনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলেও জানান মন্ত্রী।  

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২৩ 
এসকে/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।