ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

জাতীয়

ময়মনসিংহ থেকে বাস চলছে কম, যাত্রী সংকট

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২৩
ময়মনসিংহ থেকে বাস চলছে কম, যাত্রী সংকট

ময়মনসিংহ: বিএনপি-জামায়াতের ডাকা অবরোধের প্রথম দিন ময়মনসিংহ থেকে ঢাকা মহাসড়কসহ দূর পাল্লার সড়কে বাস চলাচল খুব কম। মূলত ভয় আতঙ্কে যাত্রী সংকটের কারণে এই অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

 

মঙ্গলবার (৩১ অক্টোবর) দুপুরে নগরীর পাটগুমাদ ও মাসকান্দা বাস টার্মিনাল ঘুরে দেখা গেছে এই চিত্র।  

তবে আন্ত:জেলা রুটগুলোতে বাস চালানোর চেষ্টা করছেন মালিক-শ্রমিকরা। কিন্তু যাত্রী কম থাকায় সময় মতো তারা বাস ছাড়তে পারছেন না। তবে ময়মনসিংহ থেকে ঢাকাসহ অন্যান্য রুটের ট্রেনগুলো সময়মতো ছেড়ে গেছে।  

মঙ্গলবার দুপুরে নগরীর পাটগুগাম ব্রিজ মোড় বাস টার্মিনাল ঘুরে দেখা যায়, সড়কগুলোতে প্রতিদিনের মত স্বাভাবিক সেই কোলাহল নেই। টার্মিনাল মোড় অনেকটা ফাঁকা। আন্ত:জেলা রুটের বাস দাঁড়িয়ে থাকলেও যাত্রী কম। তবে সিএনজি, মাহিন্দ্র ও অটোরিকশা চলাচল করছিল।

একই অবস্থা নগরীর বাইপাস মোড়েও। সেখানেও যানবাহনের উপস্থিতি কম দেখা গেছে। সড়কে নেই ঢাকাগামী বাস।  

নগরীর মাসকান্দা বাস টার্মিনালে গিয়ে দেখা যায়, সারিসারি বাস দাঁড়িয়ে যাত্রীর অপেক্ষা করলেও যাত্রী নেই। কয়েকটি বাসে ১০-১২ জন করে যাত্রী বসিয়ে আরও যাত্রীর জন্য অপেক্ষা করছে বাস।

আলিফ পরিবহনের হেলপার কাউসার মিয়া বলেন, বাসটি গত রাত ১০টার দিকে ছেড়ে যাওয়ার কথা ছিল। কিন্তু আজ সকাল ১০টা বাজলেও এখনও যাত্রীর অভাবে ছেড়ে যেতে পারছে না।  

এনা পরিবহনের হেলপার জাহিদ হাসান বলেন, যাত্রী কম থাকায় বাসও চলছে কম। এমন অবস্থা চললে আমাদের মত মানুষদের না খেয়ে মরতে হবে।   

বাসযাত্রী আনোয়ার হোসেন বলেন, জরুরি প্রয়োজনে ঢাকা যাওয়ার জন্য সকালে বাস টার্মিনালে এসেছিলাম। যাত্রীর অপেক্ষায় বাস ছাড়ছে না। এমন দুর্ভোগে পড়তে হবে জানলে আসতাম না।  

ময়মনসিংহ নগরীর মাসকান্দা এনা পরিবহনের কাউন্টার ম্যানেজার মেহেদী হাসন ইমরান বলেন, প্রতিদিন ভোর ৪টা থেকে এই কাউন্টার থেকে বাস ছেড়ে যায়। এর মধ্যে প্রতিদিন এনা পরিবহনের ৬৫ বাস চলাচল করে। কিন্তু মঙ্গলবার সকাল ১০টা পর্যন্ত ঢাকাগামী মাত্র ২টি বাস ছেড়ে গেছে। যাত্রীর সংখ্যা খুবই কম।  

ময়মনসিংহ জিলা মোটর মালিক সমিতির মহাসচিব মাহবুবুর রহমান বলেন, উত্তরবঙ্গগামী বাস ভোরে চলাচল করলেও এখন বন্ধ রয়েছে। ঢাকাগামী বাস কম চলাচল করছে। অভ্যন্তরীণ সড়কগুলোতে বাস চলাচল করার চেষ্টা করা হলেও সেগুলোতে যাত্রী কম।  

ময়মনসিংহের জেলা প্রশাসক মো. মোস্তাফিজার রহমান বলেন, আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে স উপজেলা নির্বাহী অফিসারদের নেতৃত্বে টিম মাঠে কাজ করছে। এর মধ্যে সদর উপজেলায় আটজন নির্বাহী ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে টিম মাঠে কাজ করছে। সেই সঙ্গে দুই প্লাটুন বিজিবি, ২০ প্লাটুন র‍্যাব, ১৯৮ জন আনসার এবং পর্যাপ্ত পুলিশ মাঠে কাজ করছে।  

এদিকে সকালে নগরীর দুটি স্থানে মিছিল বের করা হয়। তবে খবর পেয়ে পুলিশের ধাওয়া করলে মিছিলকারীরা ছত্রভঙ্গ হয়ে যায়। এ সময় একটি বিআরটিসি বাসসহ কয়েকটি যানবাহনে ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। তবে এখন পর্যন্ত ময়মনসিংহের কোথাও কোনো বিশৃঙ্খলার খবর পাওয়া যায়নি।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।