ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

গাছে নম্বর-জিপিআরএস’র কাজ শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২৩
গাছে নম্বর-জিপিআরএস’র কাজ শুরু

ঢাকা: রাজধানী ঢাকার উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) ও বিভিন্ন বস্তিতে সাড়ে পাঁচ হাজার গাছ লাগানো হয়েছে। শহরের প্রতিটি গাছকে জিপিআরএস অ্যাপের মাধ্যমে আইডি নাম্বার দিয়ে রোপণ করা হয়েছে বলে জানিয়েছেন মেয়র মো. আতিকুল ইসলাম।

শনিবার (১৮ নভেম্বর) দুপুরে ফার্মগেটে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) অডিটোরিয়ামে নগর সবুজায়ন প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। গাছে নম্বর দেওয়া ও জিপিআরএস ম্যাপিংয়ের কাজও শুরু হয়েছে বলে মেয়র জানান।

আতিকুল ইসলাম বলেন, এখন পর্যন্ত আমরা যেসব গাছ লাগিয়েছি সবগুলোর ম্যাপিং আমাদের আছে। গাছ কত ইঞ্চি লাগানো হয়েছে, গাছ কীভাবে বড় হচ্ছে ও পরিচর্যা করা হচ্ছে- বিভিন্ন চ্যালেঞ্জ আছে। চ্যালেঞ্জের মধ্যেই গাছগুলোকে পরিচর্যা করা হচ্ছে। আজকে গাছ লাগালে অবশ্যই দুই বছর পরে ফল পাওয়া যাবে। আমি নতুন কিছু গাছ লাগাচ্ছি। রসকাউ গাছ রোপণ করছি। এ গাছের ফল পাখির খুবই প্রিয়। আমরা সবুজ ও পাখির কিচিরমিচির দেখতে চাই।

মেয়র বলেন, একটি সিটিকে দূষণ মুক্ত করার একমাত্র উৎস হলো গাছ লাগানো, এর কোনো বিকল্প নাই। গাছ আমাদের অক্সিজেন, ছায়া ও ফল দেয়। এছাড়াও পাখির খাবারের ব্যবস্থা করে দেয়। আমাদের গাছ কত প্রয়োজনীয় আমরা বুঝি না। কেউ হাসপাতালে ভর্তি হলে যদি অক্সিজেনের প্রয়োজন হয়, সিলিন্ডার কিনতে হয়। অক্সিজেনের সিলিন্ডার কিনতে ৬-৭ হাজার টাকা লাগে। অক্সিজেনগুলোকে (গাছ) আমরা মেরে ফেলছি। আক্ষরিক অর্থে আমি একটি কথা বলেছিলাম, যদি কেউ গাছ কাটে, আমি তার হাত কেটে দেব। মোহাম্মদপুরের রাস্তার পাশে একটি বাড়ির সামনের গাছ হেলে পড়েছিল। সেই গাছটি কেউ কাটেনি। এটাই হলো সার্থকতা। যদি কোনো গাছ কাটতে হয়, ওই এলাকার মুরুব্বি ও আমাদের সাথে আলোচনা করে কাটতে হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও চ্যানেল আই'র প্রতিষ্ঠাতা পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ, শক্তি ফাউন্ডেশনের উপ-নির্বাহী পরিচালক ইমরান আহমেদ, মেটলাইফ বাংলাদেশের মুখ্য নির্বাহী কর্মকর্তা আলা আহমদ প্রমুখ।

অনুষ্ঠান থেকে জানা গেছে, নগর সবুজায়ন প্রকল্পের আওতায় শক্তি ফাউন্ডেশনের বাস্তবায়নে ও বিশ্বের অন্যতম উন্নয়ন সহযোগী সংস্থা মেটলাইফ ফাউন্ডেশনের যৌথ অর্থায়নে ঢাকার আর্মি স্টেডিয়ামের সামনে থেকে জাহাঙ্গীর গেট এবং বিজয় সরণির মোড় থেকে ফার্মগেট পর্যন্ত বিভিন্ন প্রজাতির প্রায় ১৭ হাজার শোভাবর্ধনশীল গাছ রোপণ করা হয়েছে। স্থানগুলো গ্রাফিতির মাধ্যমে সাজানো হয়েছে নান্দনিক সাজে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের তত্ত্বাবধায়নে এই প্রকল্পের আওতাধীন এলাকা আগামী ১ বছর রক্ষণাবেক্ষণ করবে শক্তি ফাউন্ডেশন।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২৩
এমএমআই/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।