ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

প্রথমবারের মতো ফায়ার ফাইটার পদে যোগ দিলেন ১৫ নারী

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২৩
প্রথমবারের মতো ফায়ার ফাইটার পদে যোগ দিলেন ১৫ নারী

ঢাকা: ফায়ার সার্ভিসের ইতিহাসে প্রথমবারের মতো ১৫ জন নারী ফায়ার ফাইটার পদে যোগ দিয়েছেন। এর আগে ফায়ার সার্ভিসে অফিসার পদে নারী কর্মকর্তা যোগ দিলেও ফায়ার ফাইটার পদে কোনো নারী নিয়োগ পাননি।

নিয়োগের কোনো সুযোগও ছিল না।

শনিবার (১৮ নভেম্বর) নারায়ণগঞ্জের পূর্বাচলের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মাল্টিপারপাস ট্রেনিং কমপ্লেক্সে আনুষ্ঠানিকভাবে যোগ দেন ১৫ নারী ফায়ার ফাইটার।  

তারা হলেন -  মোছা. মাজেদা খাতুন, পাপিয়া খাতুন, পিংকি রায়, মোছা. মাইমুনা আক্তার, রিমা খাতুন, মিস মেহেরুন্নেছা মিম, মোছা. আরজুমান আক্তার রিতা, মিশু আক্তার, ঝর্না রানী পাল, মোছা. কাকুলী খাতুন, ইসরাত জাহান ইতি, মোছাম্মৎ নাজমুন নাহার, মোসা. ইয়াসমীন খাতুন, মোছা. রুজিনা আকতার ও প্রিয়াংকা হালদার।  

রোববার (১৯ নভেম্বর) ফায়ার সার্ভিস সদর দপ্তর থেকে মিডিয়া সেলের কর্মকর্তা শাহজাহান সিকদার এসব তথ্য জানান।

তিনি জানান, যোগদানের পর ১৫ নারী ফায়ার ফাইটারকে মিরপুর ট্রেনিং কমপ্লেক্সে স্থানান্তর করা হয়। অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন মিরপুর ট্রেনিং কমপ্লেক্সে তাদের স্বাগত জানান। পরে নবীন ফায়ার ফাইটাররা মহাপরিচালকের সঙ্গে ফটোসেশনে অংশ নেন। এ সময় অধিদপ্তরের দুজন পরিচালকসহ ট্রেনিং কমপ্লেক্সের অধ্যক্ষ ও উপাধ্যক্ষ উপস্থিত ছিলেন।

এ বছরের ২০ জুন ফায়ার ফাইটার নিয়োগের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী, ফায়ার ফাইটার (মহিলা) পদে ২ হাজার ৭০৭ জন আবেদনকারীর মধ্যে প্রাথমিক যাচাই-বাছাই, শারীরিক যোগ্যতা ও মেডিকেল টেস্ট, লিখিত পরীক্ষা ও মৌখিক পরীক্ষার মাধ্যমে এই ১৫ জনকে চূড়ান্ত করা হয়। তাদের নির্বাচিত করে নিয়োগপত্র জারি করা হয়।  

সিভিল সার্জনের সুস্থতার সনদপত্রসহ তারা গতকাল (শনিবার) যোগ দেন।  

উল্লেখ্য, লিঙ্গ বৈষম্য দূর করার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী, সম্প্রতি ‘ফায়ারম্যান’ পদের নাম পরিবর্তন করে ‘ফায়ারফাইটার’ নামকরণ করা হয়। এর ফলে এই পদে নারী-পুরুষ উভয়ের প্রার্থী হওয়ার সুযোগ তৈরি হয়।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২৩
এজেডএস/এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।