ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যথাযােগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৭ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২৩
যথাযােগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

ঢাকা: যথাযোগ্য মর্যাদায় সারা দেশে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানসহ জেলা ও উপজেলা পর্যায়ে বিভিন্ন কর্মর্সূচি পালন করা হয়।

বাংলানিউজের বিভিন্ন জেলা ও উপজেলা করেসপন্ডেন্টদের পাঠানো খবর:

ঝালকাঠি: ঝালকাঠিতে যথাযােগ্য মর্যাদায় পালিত হয়েছে শহীদ বুদ্ধিজীবী দিবস। সকালে ঝালকাঠির পৌরসভা খেয়াঘাটে অবস্থিতত বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।  

শাবিপ্রবি, (সিলেট): বাংলাদেশের মানচিত্র ও জাতীয় পতাকায় হাজারো মোমবাতি প্রজ্বালনের মাধ্যমে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবপ্রবি) কর্তৃপক্ষ।

নরসিংদী: নরসিংদীতে শোক ও শ্রদ্ধায় পালন করা হয়েছে শহীদ বুদ্ধিজীবী দিবস। এ উপলক্ষে সন্ধ্যা ৬টা থেকে সাড়ে ৬টা পর্যন্ত একযোগে জেলার ছয়টি উপজেলার সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের সামনে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে প্রদীপ প্রজ্বালন করা হয়।

মৌলভীবাজার: শহীদ বুদ্ধিজীবী দিবসের সন্ধ্যায় শহীদ মিনারে প্রদীপ প্রজ্বালনের মাধ্যমে দিবসটি স্মরণ করেছে মৌলভীবাজার জেলা প্রশাসন। সন্ধ্যা সাড়ে ৬টায় পর প্রদীপ প্রজ্বালনে অংশ নেন সাধারণ মানুষ। বৃহস্পতিবার(১৪ ডিসেম্বর) সন্ধ্যায় জেলা প্রশাসনের আয়োজনে শহীদ মিনারে এই প্রদীপ প্রজ্বালনের আয়োজন করা হয়।  

রাঙামাটি: শহীদ বুদ্ধিজীবী দিবসে রাঙামাটি জেলা শিল্পকলা একাডেমির বটতলায় প্রতি বছরের ন্যায় এবছরও আলোচনা সভা ও প্রদীপ প্রজ্বালন করেছে তপোসুর সাংস্কৃতিক একাডেমি। সভায় বক্তারা জাতির শ্রেষ্ঠ সম্পদ শহীদ বুদ্ধিজীবীদের অবদানের ও ত্যাগের কথা তুলে ধরেন। আলোচনা সভা শেষে শহীদ বুদ্ধিজীবীদরর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে শিল্পকলার বটতলায় প্রদীপ প্রজ্বালন করে সংগঠনের সদস্যরা। এছাড়াও সংগঠনের সদস্যরা মুক্তিযুদ্ধের গান ও কবিতা পাঠের মাধ্যমে শহীদ বুদ্ধিজীবীদের আত্মত্যাগের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন।

 

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২৩
এএটি/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।