ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

সোমবার চালু হচ্ছে রাজশাহী-মুর্শিদাবাদ আন্তর্জাতিক নৌপথ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৪
সোমবার চালু হচ্ছে রাজশাহী-মুর্শিদাবাদ আন্তর্জাতিক নৌপথ

ঢাকা: প্রায় ৬০ বছর পর সোমবার (১২ ফেব্রুয়ারি) পরীক্ষামূলকভাবে চালু হচ্ছে রাজশাহী-মুর্শিদাবাদ আন্তর্জাতিক নৌপথ। বাংলাদেশ ও ভারতের নৌমন্ত্রী যৌথভাবে এ পথ উদ্বোধন করবেন।

১৯৬৫ সালের আগে ভারতের মুর্শিদাবাদ জেলার সাগরদীঘি থানার ময়া বন্দর থেকে রাজশাহীর গোদাগাড়ীর সুলতানগঞ্জ পর্যন্ত নৌপথে মালামাল আনা-নেওয়া করা হতো। তবে ১৯৬৫ সালের পাক-ভারত যুদ্ধের পর এ নৌপথ বন্ধ হয়ে যায়। এখন দুই দেশের নৌ প্রটোকলের আওতায় এ পথ আবার চালু হচ্ছে।

আরও পড়ুন:  ছয় দশক পর চালু হচ্ছে রাজশাহী-মুর্শিদাবাদ নৌপথ

রোববার ভারতের অভ্যন্তরীণ নৌ কর্তৃপক্ষ জানিয়েছে, সোমবার বাংলাদেশের নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ও ভারতের নৌমন্ত্রী শান্তনু ঠাকুর আনুষ্ঠানিকভাবে এ বন্দরের উদ্বোধন করবেন।

সূত্র জানায়, নৌ রুটের উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের ময়া বন্দরে উপস্থিত থাকবেন সেদেশের নৌপরিবহন মন্ত্রী শান্তনু ঠাকুর। আর গোদাগাড়ীর সুলতানগঞ্জ নৌবন্দরের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বাংলাদেশের নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭ ৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৪
টিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।