ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

স্বাধীনতা দিবসে বদলে যাচ্ছে চিলাহাটি-রাজশাহী বরেন্দ্র এক্সপ্রেস ট্রেন 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, মার্চ ২৪, ২০২৪
স্বাধীনতা দিবসে বদলে যাচ্ছে চিলাহাটি-রাজশাহী বরেন্দ্র এক্সপ্রেস ট্রেন 

নীলফামারী: স্বাধীনতা দিবসে চিলাহাটি-রাজশাহী রুটে চলাচলকারী বরেন্দ্র এক্সপ্রেস আন্তঃনগর ট্রেনটি বদলে যাচ্ছে।  

পুরোনো লক্কড়-ঝক্কড় কোচ বদলে ওই ট্রেনে সংযোজন হচ্ছে ইন্দোনেশিয়া থেকে আমদানি করা উন্নত মানের ইটি ইনকা সাদা কোচ।

অবশ্য ওই কোচগুলোও পুরোনো। যা দেশের বৃহত্তম সৈয়দপুর রেলওয়ে মেরামত ও রক্ষণাবেক্ষণ করা হয়েছে। রেলওয়ে সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।  

বাংলাদেশ রেলওয়ের ট্র্যাফিক বিভাগের এক প্রজ্ঞাপনে বলা হয়, চিলাহাটি-রাজশাহী রুটে চলাচলকারী ৭৩১/৭৩২ নম্বর ট্রেনটি বেশ জনপ্রিয়। বরেন্দ্র এক্সপ্রেস আন্তঃনগর ট্রেনটি প্রতিদিন বিপুল সংখ্যক যাত্রী পরিবহন করে থাকে। ট্রেনটি প্রতিদিন ভোরে সীমান্ত জনপদ চিলাহাটি থেকে ছেড়ে ডোমার, নীলফামারী, সৈয়দপুর, পার্বতীপুর, ফুলবাড়ি, বিরামপুর, জয়পুরহাট, শান্তাহার, নাটোর, আব্দুলপুর হয়ে রাজশাহী পৌঁছায়। একই ভাবে বিকেলে ট্রেনটি রাজশাহী থেকে চিলাহাটি যাতায়াত করে। ট্রেনটিতে পুরোনো কোচ ব্যবহার হচ্ছিল। যাত্রীদের প্রবল দাবির মুখে ওই ট্রেনে ইন্দোনেশিয়া থেকে আনা পিটি ইনকা সাদা কোচ যুক্ত করার সিদ্ধান্ত নেয় রেলওয়ে কর্তৃপক্ষ। যদিও ওই কোচগুলোও পুরোনো। তবে সৈয়দপুরে দেশের বৃহত্তম রেলওয়ে কারখানায় এসব কোচ মেরামত ও রক্ষণাবেক্ষণ করা হয়েছে। দুটি শীতাতপ নিয়ন্ত্রিত কোচসহ ১২টি কোচ নিয়ে চলাচল করবে ট্রেনটি।  
সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) সাদেকুর রহমান জানান, পিটি ইনকা সাদা কোচগুলো অনেক উন্নত ও আধুনিক। বরেন্দ্র এক্সপ্রেস ট্রেনে যুক্ত হওয়ার আগে এগুলো কারখানায় ভারী মেরামত করেছেন শ্রমিক-কর্মচারীরা। যা যাত্রীদের আরামদায়ক ভ্রমণ নিশ্চিত করবে অনায়াসে।  

এ ব্যাপারে সৈয়দপুর স্টেশন মাস্টার ওবাইদুল ইসলাম বলেন, স্বাধীনতা দিবসে আধুনিক কোচ পাচ্ছে বরেন্দ্র এক্সপ্রেস। ফলে যাত্রীরা বেজায় খুশি। আমরা ট্রেনটির আগাম টিকিটি বিক্রি শুরু করেছি।  

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, মার্চ ২৪, ২০২৪
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।