ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঈদ যাত্রায় প্রস্তুত পাটুরিয়া-দৌলতদিয়া, আরিচা-কাজিরহাট নৌরুট

সাজিদুর রহমান রাসেল, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৩ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২৪
ঈদ যাত্রায় প্রস্তুত পাটুরিয়া-দৌলতদিয়া, আরিচা-কাজিরহাট নৌরুট

মানিকগঞ্জ: দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রায় ২১টি জেলার অন্যতম যোগাযোগের মাধ্যমে হলো পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট। এই ঈদে ঘর মুখো মানুষকে নির্বিঘ্নে নৌপথ পারাপারের জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে বিআইডব্লিউটিসি ও বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ।

 

মহাসড়কে যাত্রীদের অতিরিক্ত ভাড়াসহ অন্যান্য নিরাপত্তায় কয়েক শতাধিক পুলিশ মাঠে কাজ করবে।

ঈদে ঘরমুখো মানুষ ও যানবাহনগুলোকে যানজট মুক্ত রাখতে ঈদের আগে ও পরে ছয়দিন সাধারণ পণ্য বোঝাই ট্রাক পারাপার বন্ধ থাকবে। পচনশীল পণ্য বোঝাই ট্রাকসহ জরুরি সেবায় নিয়োজিত যানবাহনগুলো চলাচল করবে এই নৌপথ দিয়ে।  

জানা যায়, মানিকগঞ্জের শিবালয় উপজেলার বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) নির্মাণাধীন ৫টি পন্টুনের ১০টি পকেট দিয়ে যানবাহন লোড আনলোড হবে। যাত্রী ও যানবাহনগুলো ২,৩,৪ নম্বর পন্টুন দিয়ে নৌপথ পারাপারের জন্য প্রস্তুত রাখা হয়েছে।  

এছাড়া ৫ নম্বর পন্টুন দিয়ে প্রাইভেটকার, মাইক্রোবাস সিরিয়াল অনুযায়ী পার করা হবে। পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ছোট বড় মিলিয়ে মোট ১৫টি ফেরি নিয়োজিত থাকবে নৌপথ পারাপারের জন্য।  

অপরদিকে আরিচা কাজিরহাট নৌরুটেও ৫টি ফেরি চলাচল করবে। এদিকে আরিচা-কাজিরহাট ও পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে লোকাল যাত্রীদের জন্য ৩৩টি লঞ্চ প্রস্তুত রাখা হয়েছে।  

পাটুরিয়া ঘাট লঞ্চ মালিক সমিতির ম্যানেজার পান্নালাল নন্দী বলেন, ঈদে ঘরমুখো মানুষকে নিরাপদে নৌপথ পারাপারের জন্য দুটি রুটে মোট ৩৩টি লঞ্চ চলাচল করবে। প্রতিটি লঞ্চে পর্যাপ্ত বয়া রয়েছে এছাড়া কোনো লঞ্চে কোনো প্রকার অতিরিক্ত যাত্রী নিয়ে লঞ্চ ছাড়া হবে না বলেও জানান তিনি।


বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) পাটুরিয়া ঘাট শাখার বাণিজ্য বিভাগের এজিএম আব্দুস সালাম বলেন, পবিত্র ঈদুল ফিতরের ঘরমুখো মানুষকে নিরাপদে পারাপারের জন্য পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ছোট বড় মিলিয়ে ১৫টি ফেরি চলাচল করবে।  

অপরদিকে আরিচা-কাজিরহাট নৌরুটে ঈদ উপলক্ষে ৫টি ফেরি চলাচল করবে। ঈদে ঘরমুখো মানুষ ও যানবাহন পারাপারের জন্য সাধারণ পণ্য বোঝাই ট্রাক পারাপার বন্ধ থাকবে আগে ও পরে মোট ছয় দিন তবে জরুরি সেবায় নিয়োজিত যানবাহনগুলো পারাপার হবে বলেও জানান এই কর্মকর্তা।

পুলিশ সুপার গোলাম আজাদ খান বলেন, ঈদকে সামনে রেখে মহাসড়কে আইনশৃঙ্খলা রক্ষায় ঢাকা-আরিচা মহাসড়কে বিভিন্ন পয়েন্টে পোশাক ও সাদা পোশাকে কয়েক শতাধিক পুলিশ সদস্য মোতায়েন থাকবে।

জেলা প্রশাসক রেহেনা আক্তার বলেন, ঈদ যাত্রায় ঘরমুখো মানুষকে নিরাপদে ও নির্বিঘ্নে নৌপথ পারাপারের জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আশা করছি কোনো ধরনের ভোগান্তি ছাড়াই পাটুরিয়া-দৌলতদিয়া ও আরিচা-কাজিরহাট নৌরুটে যাত্রীরা পারাপার হতে পারবেন।  

বাংলাদেশ সময়: ১০৪৫ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।