ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ঢামেকে হাজারো রোগীর স্বজনরা যেখান থেকে খাবার পানি সংগ্রহ করে

আবাদুজ্জামান শিমুল, সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৮ ঘণ্টা, মে ১২, ২০২৪
ঢামেকে হাজারো রোগীর স্বজনরা যেখান থেকে খাবার পানি সংগ্রহ করে

ঢাকা: ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে শতশত রোগীর স্বজনদের খাবার পানির সংগ্রহ করে জরুরি বিভাগের চত্বরের পানির পাম্প থেকে। এই পাম্পে মাটির নিচ থেকে পানি উত্তোলন করে হাসপাতালে সাপ্লাই দিয়ে থাকে।

সেখানে প্রতিদিন শতশত রোগীর স্বজনরা খাবার পানির সংগ্রহ করে থাকেন।

শনিবার (১১ মে) বিকালে জরুরি বিভাগের চত্বরে গিয়ে দেখা যায় হাসপাতালে ভর্তি রোগীর অধিকাংশ নারী স্বজনরা ঢাকা মেডিকেল হাসপাতালে জরুরি বিভাগ চত্বর থেকে নতুন ভবনের দিকে যেতে সংযোগ কালভার্টের পাশে পানির পাম্প থেকে বিভিন্ন প্লাস্টিকের জারে পানি সংগ্রহ করছেন। হাসপাতালের পুরোনো লোকজন বলছে, আনুমানিক ১৫ থেকে ২০ বছর ধরে এই পাম্প থেকে রোগীর স্বজনরা খাবার পানি সংগ্রহ করে আসছে। হাসপাতালে আরো  কয়েকটি পানির পাম্প আছে। তবে বছরের পর বছর ধরে শুধু জরুরি বিভাগ চত্বরে অবস্থিত এই পানির পাম্প থেকেই রোগীর স্বজনদের খাবার পানি সাপ্লাই দেওয়া হয়।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালটি পুরাতন,নতুন ভবন ও বার্ন ইউনিট নিয়ে তিনটি ভবন নিয়ে ২ হাজার ৬০০ শয্যার। হাসপাতাল কর্তৃপক্ষ প্রায় সময় বলে থাকে, শয্যার চেয়ে প্রায় তিনগুণ রোগী থাকে। প্রত্যেক রোগীর সঙ্গে থাকেন একাধিক ব্যক্তি। এই শতশত রোগীর স্বজনরা প্রতিদিন তাদের খাবার পানি সংগ্রহ করে থাকেন জরুরি বিভাগের চত্বরে ওই পানির পাম্প থেকে।

সেই পাম্প থেকে খাবার পানি সংগ্রহ করতে আসা সাহিদা নামে একজন জানান তার মা আমেনা (৬০) হাসপাতালে পুরাতন ভবন ১১৩ নম্বর ওয়ার্ডে ভর্তি আছেন, তিনি জানান ওয়ার্ডের বাথরুম থেকে পানিতে মাঝেমধ্যে গন্ধ পাওয়া যায়। তাছাড়া হাসপাতালের বাথরুম থেকে কেউ খাবার পানি সংগ্রহ করতে চায় না। এই পাম্পের পানি মাটির নিচ থেকে উত্তোলন করা হয়। তাই খাবার পানিটা এখান থেকেই সংগ্রহ করা হয়। তাছাড়া পানিটা ঠান্ডা থাকে। এজন্য এখান থেকেই একদম বিনা পয়সায় আমরা খাবার পানি সংগ্রহ করি। শুধু আমরা নয় সমস্ত হাসপাতালে রোগীর স্বজনরা জরুরি বিভাগের পাম্প থেকেই খাবার পানি সংগ্রহ করে থাকে।

জরুরি বিভাগ চত্বরের পানির পাম্পের অপারেটর মোঃ শাহআলম জানান, এই পাম্প থেকে হাসপাতালে কয়েক জায়গায় পানি সাপ্লাই দেওয়া হয়। এছাড়া হাসপাতালের আরো বেশ কয়েকটি পাম্প আছে। আমাদের এই পাম্পের পানি মাটির নিচের। প্রতিদিন সকাল, বিকাল ও রাতে তিন সময় হাসপাতালে ভর্তির শত শত রোগীর স্বজনরা এই পাম্প থেকে খাবার পানি সংগ্রহ করে থাকে।

ঢাকা মেডিকেল হাসপাতালে পুলিশ কাম্প পুলিশ ইনচার্জ (ইন্সপেক্টর) বাচ্চু মিয়া বলেন, ৭ থেকে ৮ বছর যাবৎ হাসপাতালের ক্যাম্পের দায়িত্বে আছি। আমিসহ আমার ক্যাম্পের অন্যান্য পুলিশ সদস্যরাও জরুরি বিভাগ চত্বরের পাম্প থেকে খাবার পানি সংগ্রহ করি। এছাড়া ক্যাম্পের পুলিশ সদস্যের জন্য রাজারবাগ পুলিশ লাইন থেকেও পানি আসে।

বাংলাদেশ সময়: ০৭২৭ ঘণ্টা, মে ১২, ২০২৪
এজেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।