ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ধামরাইয়ে পাশের ভবনে হেলে পড়েছে ৪ তলা ভবন, দুই ভবনই ঝুঁকিপূর্ণ ঘোষণা

অতিথি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০২ ঘণ্টা, মে ১২, ২০২৪
ধামরাইয়ে পাশের ভবনে হেলে পড়েছে ৪ তলা ভবন, দুই ভবনই ঝুঁকিপূর্ণ ঘোষণা

সাভার (ঢাকা): ঢাকার ধামরাইয়ে একটি ৪ তলা ভবন অপর একটি ৬ তলা ভবনের ওপরে হেলে পড়েছে। এ ঘটনায় ৪ তলা ভবনের দ্বিতীয় তলায় ফাটল দেখা দিলে দুটি ভবনই ঝুঁকিপূর্ণ ঘোষণা করে বসবাসরত সকলকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

 

শনিবার (১১ মে) বিকেলে ধানসিঁড়ি মহল্লায় একটি ৪ তলা ভবন পাশের ৬ তলা ভবনের ওপর হেলে পড়ার দৃশ্য চোখে পরে স্থানীয়দের। এরপরই নড়েচড়ে বসে প্রশাসন।

হেলে পড়া ভবনের মালিকের নাম জিয়াউর রহমান সিকদার ও পাশের ৬ তলা ভবন মালিকের নাম শামসুল হক বলে নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিস। তারা ধামরাইয়ের ধানসিঁড়ি এলাকার স্থায়ী বাসিন্দা।

স্থানীয়রা জানান, বিকেলে ধামরাই পৌরসভার ঢুলিভিটা সংলগ্ন ধানসিঁড়ি এলাকায় জিয়াউর রহমান শিকদারের ৪ তলা ভবনটি পাশের ৬ তলা ভবনের উপর হেলে পড়ার দৃশ্য স্থানীয়দের চোখে পরে। পরে বাড়ির মালিকসহ ফায়ার সার্ভিসকে খবর দেওয়া হয়। ফায়ার সার্ভস ঘটনাস্থলে পৌঁছে ৪ তলা ভবনটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করেন।

এ ব্যাপারে ৬ তলা ভবনের মালিক শামসুল হক বলেন, বিকেল হঠাৎ শুনতে পাই আমার বিল্ডিংয়ের ওপর পাশের ৪ তলা বিল্ডিং হেলে পড়েছে। সঙ্গে সঙ্গে ফায়ার সার্ভিসকে খবর দেই। ফায়ার সার্ভিস ঘটনাস্থলে এসে ওই চারতলা ভবনটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করলেও পরে আমার ভবনটিও ঝুকিপূর্ণ ঘোষণা করেন নির্বাহী ম্যাজিট্রেট।

সাভার ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার সোহেল রানা বাংলানিউজকে বলেন, খবর পেয়ে আমরা ঘটনাস্থলে গিয়ে দেখতে পাই একটা ৪ তলা বিল্ডিং পাশের ছয়তলা বিল্ডিংয়ের সাপোর্ট হয়ে আছে। প্রাথমিকভাবে পাশের ৬ তলা ভবনটি ঝুঁকিমুক্ত থাকলেও হেলে পড়া ভবনের দ্বিতীয় তলায় ফাটল দেখা দিলে দুটি ভবনই ঝুঁকিপূর্ণ ঘোষণা করে বসবাসরত সকলকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়।

ধামরাই পৌরসভার মেয়র আলহাজ্ব গোলাম কবির  বলেন, খবর পেয়ে আমি ঘটনাস্থলে যাই। ভবনটি কেন হেলে পড়লো আগামীকাল রবিবার বিশেষজ্ঞ প্রকৌশলি বিষয়টি খতিয়ে দেখবে। আপাতত দুই ভবনে বসবাসরত সকলকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। তিনি আরও বলেন প্রাথমিকভাবে ভবনটির কোন অনুমতিপত্র দেখাতে পারে নি বাড়ির মালিক। আমরা পৌরসভা থেকে ৬ তলা ভবনের অনুমোদন দিলেও ধামরাইয়ে তার চেয়ে বেশি তলা বিশিষ্ট ভবন নির্মাণ করা হয়েছে আগামীকাল থেকে এ ব্যাপারে অভিযান পরিচালনা করা হবে।

তিনি বলেন, সাভারে রানা প্লাজায় অনেক মানুষ জীবন দিয়েছেন। আমরা রানা প্লাজা থেকে শিক্ষা নিয়ে যতক্ষণ পর্যন্ত বিশেষজ্ঞ প্রকৌশলী ভবন দুটি পরিক্ষা নীরিক্ষা না করবে, ততক্ষণ পর্যন্ত আমরা কেউ ভবনে প্রবেশ করবো না। আমরা এই দুটি ভবন স্থায়ীভাবে ঝুঁকিপূর্ণ ঘোষণা কি নি। পরিক্ষা নীরিক্ষার পর ঝুঁকিমুক্ত প্রমাণিত হলে বসবাস শুরু করবে বসবাস করা সকলে।

ধামরাই থানার পরিদর্শক (ওসি) সিরাজুল ইসলাম শেখ বলেন বাংলানিউজকে বলেন, ভবন হেলে পরার ঘটনায় বসবাসরত সকলকে নিরাপদে সরিয়ে নিয়েছে পুলিশ। বর্তমানে ভবনের সামনে দিয়েও যাতায়াত করতে দেওয়া হচ্ছে না।

বাংলাদেশ সময়: ০৭৫৮ ঘণ্টা, ১২ মে ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।